পুঁজিবাজারের লেনদেন অর্ধেকে নেমে এসেছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আবারও অর্ধেকে নেমে এসেছে। সপ্তাহের শুরুতে এই বাজারে লেনদেন হয়েছিল এক হাজার ৩৪১ কোটি ২৬ লাখ ৩৪ হাজার টাকা। আর সপ্তাহরে শেষ দিন লেনদেন হয়েছে ৬১৮ কোটি ৬৮ লাখ ৮১ হাজার ৫৬ টাকা।

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আবারও অর্ধেকে নেমে এসেছে। সপ্তাহের শুরুতে এই বাজারে লেনদেন হয়েছিল এক হাজার ৩৪১ কোটি ২৬ লাখ ৩৪ হাজার টাকা। আর সপ্তাহরে শেষ দিন লেনদেন হয়েছে ৬১৮ কোটি ৬৮ লাখ ৮১ হাজার ৫৬ টাকা।

এদিকে, একদিনেই বাজার মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার সূচক ১২০ পয়েন্ট পড়ে গেলে ডিএসইর সামনে বিক্ষোভ ও মিছিল করেন বিনিয়োগকারীরা। বিক্ষোভকালীন দুটি বেসরকারি টিভি চ্যানেলের দুই ক্যামেরাম্যান লাঞ্ছিত হয়েছেন।

ডিএসইতে ২৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ১২টির, কমেছে ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠান অর্ধবার্ষিক হিসাব বিবরণী প্রকাশ করেছে। তবে শেয়ারহোল্ডাররা হতাশ হয়ে পড়ায় বাজারে এর প্রভাব পড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিনিয়োগকারীদের মতে, একটি মহল উদ্দেশ্য প্রণোদিতভাবে বাজারের দরপতন ঘটাচ্ছে। এর ফলে কিছু লোক সুযোগ নিচ্ছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার শুরু থেকেই দরপতনের কবলে পড়ে পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় বেলা সোয়া একটার দিকে ডিএসইর সাধারণ মূল্যসূচক ১২০ পয়েন্টের বেশি নেমে গেলে বিনিয়োগকারীরা ডিএসইর সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। প্রথমে তারা ডিএসইর সামনে বিক্ষোভ করে। পরে একটি মিছিল ডিএসইর সামনে থেকে শুরু হয়ে মতিঝিলের শাপলা চত্বর প্রদক্ষিণ করে আবারও ডিএসইর সামনে এসে শেষ হয়।

এ সময় বিনিয়োগকারীরা অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংক গভর্নর ও ডিএসইর সভাপতির পদত্যাগের দাবিতে স্লোগান দেন। বিক্ষোভ চলাকালে বেলা পৌনে দুইটার দিকে মতিঝিলের ইত্তেফাক মোড় থেকে শাপলা চত্বর পর্যন্ত এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে দুইটার পর যান চলাচল স্বাভাবিক হয়।

এদিকে, বিক্ষোভের ভিডিওচিত্র ধারণ করতে গিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাম্যান শাফিন আহমেদ ও মাছরাঙা টেলিভিশনের ক্যামেরাম্যান হাবিব বিনিয়োগকারীদের হামলার শিকার হন। বিনিয়োগকারীরা এই দুইজনকে মারধর করে শারীরিকভাবে লাঞ্ছিত করে। এ সময় সেখানে উপস্থিত বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা এ ঘটনার প্রতিবাদ জানালে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের পক্ষ থেকে এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়।

বাজার পরিস্থিতি
ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট  ২৫৮টি কোম্পানির ৮ কোটি ৫ লাখ ৯১ হাজার ৬৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যার মূল্য ৬১৮ কোটি ৬৮ লাখ ৮১ হাজার ৫৬ টাকা, যা আগের দিনের চেয়ে ৬ কোটি ৯৪ লাখ টাকা বেশি।

ডিএসইর সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১২৯ দশমিক ৪৩ পয়েন্ট কমে ৬২৫৯ দশমিক ৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদিকে, ডিএসই-২০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৬৫ দশমিক ৪৪ পয়েন্ট কমে ৪১৯৫ দশমিক ৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে দুই লাখ ৯৫ হাজার কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১ দশমিক ৬৪ শতাংশ বা ২৯৭ দশমিক ৪৯ পয়েন্ট কমে ১৭৮১৬ দশমিক ৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে হাতবদল হওয়া ১৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৬টির, কমেছে ১৬৫টির আর অপরিবর্তিত রয়েছে তিনটি প্রতিষ্ঠানের দাম। স্টক এক্সচেঞ্জটিতে বৃহস্পতিবার ৭৭ কোটি টাকা লেনদেন হয়েছে।

ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- বেক্সিমকো, কেয়া কসমেটিকস, মালেক স্পিনিং, এইমস প্রথম মিউচুয়াল ফান্ড, গ্রামীণ ফোন, আরএন স্পিনিং, ইউনাইটেড এয়ার, এমআই সিমেন্ট, এনবিএল ও ম্যাকসন স্পিনিং।

দর বৃদ্ধির শীর্ষে ১০টি কোম্পানি হলো- ন্যাশনাল টি কোম্পানি, সাউথইস্ট ব্যাংক লিঃ ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি ইসলামিক মিউচুয়াল ফান্ড, ১ম আইসিবি, আইবিবিএল পি বন্ড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কেয়া কসমেটিক্স, ইউনাইডেট ইন্সুরেন্স ও হাইডেলবার্গ সিমেন্ট।

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- সালভো কেমিক্যালস, এআইবিএল  ১ম মিউচুয়াল ফান্ড, মেঘনা কনডেন্সড মিল্ক, প্রাইম ইন্সুরেন্স, অলটেক্স, বরকতউল্লাহ ইলেক্ট্রো ডায়নামিক লি., জিকিউ বলপেন, বিডি ওয়েল্ডিং, সফকো স্পিনিং ও ফেডারেল ইন্সুরেন্স।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১১

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ