ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

টানা দরপতনের প্রতিবাদে বুধবার বিক্ষোভের পর বৃহস্পতিবার ঘুরে দাঁড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার। দরপতনের বৃত্ত থেকে বেড়িয়ে এসে এদিন উভয় বাজারের লেনদেন চাঙাভাবে শেষ হয়।

ঢাকা: টানা দরপতনের প্রতিবাদে বুধবার বিক্ষোভের পর বৃহস্পতিবার ঘুরে দাঁড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার। দরপতনের বৃত্ত থেকে বেড়িয়ে এসে এদিন উভয় বাজারের লেনদেন চাঙাভাবে শেষ হয়।

বৃহস্পতিবার লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ৭৪ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৪৪ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ২৩৬টি ও সিএসইতে ১৫৭টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।

এদিন লেনদেনের প্রথম আধঘণ্টায় ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৭৭ ও সিএসইর ১৩১ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১৮১টি ও সিএসইতে ৯৫টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। দেড় ঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৯৯ ও সিএসইর ১৭৬ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ২১৯টি ও সিএসইতে ১৩৪টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এরকমভাবে সারাদিনই উভয় বাজার চাঙা ছিল।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দরপতনের পর সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি। এরপর মঙ্গল ও বুধবার আবার পড়ে যায় উভয় বাজারের সূচক। অব্যাহত দরপতনের প্রতিবাদে বুধবার ডিএসইর সামনে বিক্ষোভ মিছিল করে বিনিয়োগকারীরা। এরপর বৃহস্পতিবার চাঙা হলো পুঁজিবাজার।  

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ২৫৮টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ২৩৬টির দাম বেড়েছে, ২০টির কমেছে এবং অপরিবর্তিত রেয়েছে ২টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৭৪ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৬ হাজার ১১৮ পয়েন্টে।

এদিন মোট ৪ কোটি ৯৩ লাখ ৭ হাজার ৪৭২টি শেয়ার ৭৮ হাজার ৭৪০ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৩৩৭ কোটি ২ লাখ ৭৯ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ফু-ওয়াং ফুড, তিতাস গ্যাস, গ্রামীণফোন, সিটি ব্যাংক, গ্রামীণ ওয়ান, এমআই সিমেন্ট ও কেয়া কসমেটিকস।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৭টির দাম বেড়েছে, ১৮টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৪টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১৪৪ পয়েন্ট বেড়ে উঠে আসে  ১১ হাজার ১৮১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৫৩ কোটি ২০ লাখ ৬৫ হাজার ১১২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১১

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও