ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের তাগিদ নৌ মন্ত্রীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঈদের আগেই গার্মেন্টস পোষাক শ্রমিকদের বেতন ভাতা এবং বোনাস পরিশোধে জন্য গার্মেন্টস মালিকদের তৎপর হওয়ার তাগিদ দিলেন নৌ পরিবহন মন্ত্রী শাহাজান খান।

ঢাকা: ঈদের আগেই গার্মেন্টস পোষাক শ্রমিকদের বেতন ভাতা এবং বোনাস পরিশোধে জন্য গার্মেন্টস মালিকদের তৎপর হওয়ার তাগিদ দিলেন নৌ পরিবহন মন্ত্রী শাহাজান খান।

তিনি বলেন, বেতন ও ভাতা নিয়ে যেন শ্রমিক অসন্তোষের মতো ঘটনা না ঘটে তার জন্য মালিকদের লক্ষ্য রাখতে হবে।

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ গার্মেণ্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) সভা কক্ষে আয়োজিত ‘রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের বর্তমান শ্রম পরিস্থিতি’ নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি সফিউল ইসলাম (মহিউদ্দিন)।

এ সময় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ইর্সরাফিল আলম, সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, আনিসুল হক, বিকেএমইএ প্রেসিডেন্ট সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী, পুলিশ কমিশনার বেনজীর আহমেদ এবং ডিআইজি আসাদুর রহমান।

সভায় শ্রমিক নেতা কামরুল হাসান, বদরুদ্দোজা, দেলোয়ার হোসেন, আমীন ইসলাম বক্তৃতা করেন।

তবে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দোকার মোশারফ হোসেন। তিনি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

শ্রমিক নেতৃবৃন্দের পক্ষ থেকে আগামী ২৫ আগস্টের মধ্যে বেতন পরিশোধ করে দেওয়ার দাবির প্রেক্ষিতে নৌ মন্ত্রী বলেন, বেতন পরিশোধের জন্য কোনো নির্দিষ্ট তারিখ নির্ধারণ করে মালিকদের উপর চাপ বাড়ানো ঠিক হবে না। মালিকরা তাদের সুবিধা মতো তবে ঈদের আগেই যেন বেতন ভাতা পরিশোধ করে দেন সে ব্যাপারে নিশ্চয়তা দিতে হবে।

শাজাহান খান এমপি বলেন, প্রতিবছর ঈদের আগে পোশাক কারখানায় যে বিশৃংখলা দেখা দেয় তা রোধ করতে শ্রমিক নেতাদের অনেক কিছু করার আছে। মূল ট্রেড ইউনিয়নের সঙ্গে তাদের কাজ করতে হবে। এ বিষয়ে মালিকদেরও আর সচেতন হওয়ার জন্য অনুরোধ করেন তিনি।

মন্ত্রী বলেন, পরিবহণ ব্যবস্থার না থাকায় ঈদের আগে শ্রমিকদের গ্রামের বাড়ি ফেরা অনেক বেশি কষ্ট হয়ে যায়। তাই তাদের সুবিধার্থে একসঙ্গে কারখানাগুলো ছুটি না দিয়ে পর্যায়ক্রমে দেওয়ার ব্যবস্থা করতে বিজিএমইএ ও বিকেএমইএ নেতাদের অনুরোধ করেন তিনি।

পোশাক শিল্প শ্রমিকদের ছুটির নিশ্চয়তা শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, কবে থেকে ছুটি দেওয়া হবে তার কোনো নিশ্চয়তা নেই। ঈদ বোনাস, বেতন ও বকেয়া বিষয়ে শ্রমিক-মালিকদের আলোচনার বিষয়ে জোর দেন তিনি। তবে সেটা আগামী ২৫ তারিখের মধ্যে দিয়ে দিতে মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজির আহমেদ বলেন, মালিক ও শ্রমিক কারো পক্ষে নয় বরং দেশ, রাষ্ট্র, শিল্প ও অর্থনীতির স্বার্থে পুলিশ কাজ করবে।

এজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি। একই কথা বলেন শিল্পাঞ্চল পুলিশের ডিআইজি আবদুস সালাম।

ঢাকা রেঞ্জ পুলিশের ডিআইজি আসাদুর রহমান বলেন, তৈরি পোশাক শিল্প ধ্বংসের জন্য দৃশ্যমান-অদৃশ্যমান, দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্ত চলছে।

এ শিল্পকে রক্ষা করার দায়িত্ব মালিক ও শ্রমিক সবার। এজন্য বাংলাদেশ পুলিশ প্রয়োজনীয় সহযোগিতা করতে সবসময় প্রস্তুত।

আলোচনা মাধ্যমে বেতন বোনাসের বিষয়টি সমঝোতার করার বিষয়টি মেনে নিয়ে শ্রমিক নেতারা বলেন, অনেক পোশাক শিল্প কারখানা রয়েছে যেগুলো বিজিএমইএ ও বিকেএমইএর সদস্য নয়। এসব কারখানাগুলোতেই বেশি সমস্যা হয়।

এ বিষয়টি সমাধান দেখার জন্য সরকারকে অনুরোধ জানান হয়। শ্রমিকদের নামে যেসব মামলা আছে অবিলম্বে সেগুলো প্রত্যাহারের জন্য দাবি করেন তারা। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে শ্রমিকদের জীবন অতিষ্ট হয়ে গেছে। একারণে কম মূল্যে শিগগিরই রেশনিং পদ্ধতি চালু করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, সাধারণত পোশাক শ্রমিকরা বেতন পান ৭ থেকে ১৫ তারিখের মধ্যে। ঈদের আগেই আগষ্ট মাসের বেতনসহ বোনাস দেওয়া মালিকদের পক্ষে কষ্টকর। তাই সমঝোতার ভিত্তিতে এটা করলে শ্রমিক-মালিক উভয়ের জন্যই ভাল হবে।

সড়ক অব্যবস্থাপনায় এ শিল্পের অনেক ক্ষতি হচ্ছে এজন্য যত তাড়াতাড়ি সম্ভব পোশাক শিল্প কারখানা অধ্যুষিত এলাকা ও বন্দর এলাকার উন্নয়নের জন্য সরকারের কাছে অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১১

সব এসিল্যান্ডকে শতর্ক করা হয়েছে: প্রতিমন্ত্রী
গৃহবন্দি জীবনে অস্বস্তি, বাড়ছে পারিবারিক বন্ধনও
গাজীপুরে প্লাস্টিক কারখানার আগুন নিয়ন্ত্রণে
বেগমগঞ্জে যুবকের মরদেহ উদ্ধার  
রাজশাহীর ৮ জেলায় ৭৩৫ জন হোম কোয়ারেন্টিনে


ভান্ডারিয়ায় আগুনে দগ্ধ হয়ে শিক্ষিকার মৃত্যু
করোনার ছুটিতে হোম অফিস করছেন, যে বিষয়গুলো মানতে হবে 
করোনা প্রতিরোধে জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রম উদ্বোধন
সেই প্রবীণদের বাড়িতে গিয়ে ‘সরি’ বলবে প্রশাসন
করোনাকালে চট্টগ্রামে ঘরভাড়া মওকুফের দাবি