php glass

৬ মাসের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী তৈরি করবে সরকার: শিল্পমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী ছয় মাসের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী তৈরি করতে যাচ্ছে সরকার। পরিবেশবান্ধব শিল্পনগরী করার লক্ষ্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা: আগামী ছয় মাসের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী তৈরি করতে যাচ্ছে সরকার। পরিবেশবান্ধব শিল্পনগরী করার লক্ষ্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে শিল্পমন্ত্রণালয়ে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এ তথ্য জানান।

শিল্পমন্ত্রী বলেন, ‘বিশ্ববাজারে প্লাস্টিক পণ্যের চাহিদার পরিপ্রেক্ষিতে সরকার শিল্পনগরী গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। দেশে পরিবেশবান্ধব একটি শিল্পনগরী গড়ে তোলা হলে প্লাস্টিক সামগ্রী ও পণ্যের মান আরও উন্নত হবে। বৃদ্ধি পাবে রপ্তানি। পাশপাশি বাংলাদেশ বিপুল পরিমাণে বৈদেশিদক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে।’

বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারশ অ্যাসোসিয়েশনের সভাপতি শাহেদুল ইসলাম হেলাল, সিনিয়র সহ-সভাপতি মো. জসিম উদ্দিন, শামীম আহমেদ, সহ-সভাপতি কে.এম. ইকবাল হোসেন, মো. ইউসুফ আশরাফ বৈঠকে উপস্থিত ছিলেন।

দেশে প্রায় ৯ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে বলে বিপিজিএমইএ নেতারা বৈঠকে জানান।

এছাড়া এ খাতে প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকার পণ্য রপ্তানি করা হচ্ছে। পাশাপাশি ১০ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে বলে জানান নেতারা।

নেতারা আরও বলেন, ‘সরকারের নীতি সহায়তা পেলে এ শিল্পখাত থেকে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকা রপ্তানি আয় অর্জন করা সম্ভব।’

প্লাস্টিক পণ্য রপ্তানির ক্ষেত্রে শতকরা ২০ ভাগ নগদ সহায়তা প্রদান এবং আসন্ন বাজেটে এ শিল্পের স্বার্থ রক্ষায় উদ্যোগ গ্রহণের জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন অ্যাসোসিয়েশনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

পেঁয়াজ ছাড়া রান্না হলে, আ’লীগ ছাড়াও দেশ চলবে: রাঙ্গা
‘তথ্য বিভ্রাট ও গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’
ডাকসু নেতাদের কর্মকাণ্ড ভালো লাগে না: রাষ্ট্রপতি
‘অজয় রায় আমাদের জন্য পথ তৈরি করেছিলেন’
জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর, সম্পাদক লিয়াকত 


বিডিওয়াইইএ’র বার্ষিক সাধারণ সভা
৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার
শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পড়বে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ