php glass

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের দুই পুঁজিবাজারে একদিন পর মঙ্গলবার ফের বেশিরভাগ কোম্পানি, মিউচুয়াল ফান্ডের দাম ও সূচক কমেছে। তবে উভয় পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে।

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে একদিন পর মঙ্গলবার ফের বেশিরভাগ কোম্পানি, মিউচুয়াল ফান্ডের দাম ও সূচক কমেছে। তবে উভয় পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৫৯টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৫৬টির ও অপরিবর্তিত ছিল  ৬টি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ২১ পয়েন্ট  কমে ৬ হাজার ২শ’ ২১ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক  ১২ পয়েন্ট কমে  ৫ হাজার ১শ’ ৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৯শ’ ৪৭ কোটি টাকা। আগের কার্যদিবস সোমবার  লেনদেন হয়েছিল ৭শ’ ৯০ কোটি টাকা।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশ কোম্পানি হলো- গোল্ডেন সন, বেক্সিমকো, আরএন স্পিনিং, পিএলএফএসএল, তিতাস গ্যাস, পদ্মা অয়েল, বেক্সটেক্স, ম্যাকসন্স স্পিনিং, কনফিডেন্স সিমেন্ট ও ইউনাইটেড এয়ারওয়েজ।

দাম বাড়ার দিক থেকে শীর্ষ দশ কোম্পানি হলো- সোনারগাঁও টেক্সটাইল, বিডি অটোকারস, তাল্লু স্পিনিং, রেকিট বেনকিজার, অ্যাপেক্স ফুডস, জুট স্পিনিং, উসমানিয়া গ্লাস, মিথুন নিটিং, ডাচ-বাংলা ব্যাংক ও বঙ্গজ।

দাম কমায় শীর্ষ দশ কোম্পানি হলো- সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, ইমাম বাটন, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ওশেন কন্টেইনার্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফিনিক্স ফিন্যান্স, অগ্নি সিস্টেমস ও ফু-ওয়াং সিরামিক।

এদিন ডিএসইতে সূচকের ঊর্ধ্বগতি দিয়ে লেনদেন শুরু হয়। ১১টা থেকে ৫ মিনিট পর্যন্ত সূচক বাড়ে। এরপর ১১টা ৫ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত সূচক কমে। পরবর্তীতে বেলা ১১টা ২০মিনিট থেকে সূচক আবার বাড়তে থাকে, যা ১১টা ৪০ মিনিট পর্যন্ত অব্যাহত ছিল। এভাবে ওঠানামা করে দিন শেষে সূচক কমে যায়।

অন্যদিকে, মঙ্গলবার দেশের দ্বিতীয় বৃহত্তম পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ছিল ডিএসইর মতো একই চিত্র।

সিএসইতে লেনদেন হয় মোট ২০৩টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ১২৩টির ও অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির দাম।

একইসঙ্গে সিএসসিতে সাধারণ সূচক ৬৮ পয়েন্ট কমে ১১ হাজার ২শ ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৮৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৪শ’ ৫০ পয়েন্টে নেমে আসে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৯৯ কোটি ৩৬ লাখ ৫২ হাজার ৭শ’ ১১ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯০ কোটি টাকার কিছু বেশি।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু