php glass

পুঁজিবাজারের বেশিরভাগ কোম্পানির দাম, সূচক ও লেনদেন বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের দুই পুঁজিবাজারে টানা চার কার্যদিবস পর সোমবার বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে সূচক ও মোট লেনদেনর পরিমাণ। এর আগের চার কার্যদিবসে উভয় পুঁজিবাজারের সূচক টানা কমেছে।

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে টানা চার কার্যদিবস পর সোমবার বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে সূচক ও মোট লেনদেনর পরিমাণ। এর আগের চার কার্যদিবসে উভয় পুঁজিবাজারের সূচক টানা কমেছে।  

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৬১টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২৩৯টির, কমেছে ২০টির ও অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ১৪৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২শ’ ৪৩ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক  ১শ’ ২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১শ’ ৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৭শ’ ৯০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬শ’ ২৫ কোটি ১৭ লাখ ৩৯ হাজার টাকা।

সোমবার লেনদেনের দিক দিয়ে দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর পর্যায়ক্রমে ছিল আরএন স্পিনিং, পিএলএফএসএল, গোল্ডেন সন, তিতাস গ্যাস, কেয়া কসমেটিকস, বেক্সটেক্স, ইউনাইটেড এয়ারওয়েজ, ম্যাকসন্স স্পিনিং ও ন্যাশনাল ব্যাংক।

দাম বাড়ার দিক থেকে দশ কোম্পানি হলো- সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেলস, কেয়া ডিটারজেন্ট, সায়হাম টেক্সটাইল, আনলিমা ইয়ার্ন, মেট্টো স্পিনিং, হাক্কানী পাল্প, রংপুর ফাউন্ড্রি, বিডি অটোকারস ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

সবচেয়ে বেশি দাম কমা দশ কোম্পানি হলো- পিপলস ইন্স্যুরেন্স, এআইবিএল, ফার্স্ট ইসলামিক মিউচুয়াল  ফান্ড, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, িঝল বাংলা, এপেক্স স্পিনিং, ঢাকা ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, দেশবন্ধু পলিমার ও ব্যাংক এশিয়া।

অন্যদিকে, সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয় মোট ২০০টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির দাম।

একইসঙ্গে সিএসসিতে সাধারণ সূচক ২৫৪ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ৩শ’ ২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৩শ’ ৯০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫শ’ ৩৭ পয়েন্টে উঠে আসে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৯০ কোটি টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৫ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১১

দেশ গার্মেন্টস মোড়ে ৩০০ অবৈধ দোকান উচ্ছেদ
বন্ধুর জন্মদিন উপলক্ষে মদ্যপান, ৩ কলেজছাত্রের মৃত্যু
বিপিএলের একমাত্র নারী ধারাভাষ্যকার আনজুম চোপড়া
ভারত সফরে যাচ্ছেন না স্বরাষ্ট্রমন্ত্রীও
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ রোববার


শাহ আমানতে ২৭১ কার্টন সিগারেট উদ্ধার
ভাসানীর জন্মদিন পালন নিয়ে ডা. জাফরুল্লার উষ্মা
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আর্থিক সহায়তার ঘোষণা
জ্বলছে আসাম, বিজেপি নেতাদের বাড়িঘরে হামলা
মুশফিকদের সামনে ১৪৫ রানের টার্গেট দিল ইমরুল-নাসিররা