php glass

কাঙ্খিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগে ঘাটতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশে জিডিপিতে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে বিনিয়োগে ঘাটতি থেকেই যাচ্ছে। চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ৬.৭ শতাংশ।

ঢাকা : দেশে জিডিপিতে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে বিনিয়োগে ঘাটতি থেকেই যাচ্ছে। চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ৬.৭ শতাংশ। আর এই প্রবৃদ্ধি অর্জনে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি)- এর অবস্থানপত্র অনুযায়ী চলতি অর্থবছরে বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৭১০ কোটি ডলার। এর বিপরীতে বিনিয়োগ বোর্ডের হিসাব অনুযায়ী অর্থবছরের আট মাসে স্থানীয় বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬১ কোটি ৬৫ লাখ ডলার।

আলোচ্য সময়ে সরাসরি বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) হিসাব এখনো পাওয়া যায়নি। তবে বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুয়ায়ী গত অর্থবছরে (২০০৯-১০) দেশে মোট এফডিআই প্রবাহের পরিমাণ ছিল ৯১ কোটি ৩০ লাখ ডলার। অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত অর্থবছরে দেশে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৩৫৫ কোটি ডলার। এর বিপরীতে আলোচ্য বছরে দেশে স্থানীয় ও সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ৫৭৩ কোটি ৩০ লাখ ডলার। এর মধ্যে স্থানীয় বিনিয়োগের পরিমাণ ছিল ৪৮২ কোটি ডলার এবং সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ছিল ৯১ কোটি ৩০ লাখ ডলার।
 
উল্লেখ্য, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০১৩ সাল নাগাদ জিডিপি প্রবৃদ্ধির হার ৮ শতাংশ এবং রূপকল্প অনুযায়ী ২০১৭ সালে তা ১০ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। আর জিডিপিতে এই কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে অবকাঠামো উন্নয়ন, বিশেষতঃ বিদ্যুৎ ও জ্বালানি, বন্দর, যোগাযোগ, খাওয়ার পানি সরবরাহ ও বর্জ্য ব্যবস্থাপনা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়াতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার। আর বিনিয়োগের জন্য সরকারের মূল নির্ভরতা পিপিপির ওপরই।
 
পিপিপির অবস্থানপত্র অনুযায়ী, ২০১৩ সাল নাগাদ কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনে পাঁচ বছরে (২০০৯-২০১৩) মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হচ্ছে ১৫ হাজার ৭৫৪ কোটি টাকা।

এদিকে সরকারের এই বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নে দাতারা সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও নীতিমালা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেছেন বলে সূত্র জানায়।

বাংলাদেশ সময় : ১৯৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১০

নূরকে পেয়ে আপ্লুত প্রতিমন্ত্রী এনাম, সালাম করলেন পা ছুঁয়ে
চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার


শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না