php glass

অ্যাক্রেডিটেশন অর্জন করেছে বিএসটিআই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর ক্যালিবারেশন অ্যান্ড টেস্টিং ল্যাবরেটস (এনএবিএল) কাছ থেকে অ্যাক্রিডিটেশন অর্জন করেছে বিএসটিআই।

ঢাকা: ভারতের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর ক্যালিবারেশন অ্যান্ড টেস্টিং ল্যাবরেটস (এনএবিএল) কাছ থেকে অ্যাক্রিডিটেশন অর্জন করেছে বিএসটিআই।

রোববার বিকেল সাড়ে চারটায় শিল্পমন্ত্রণালয়ের সম্মেলন কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এ তথ্য জানান।

এ সময় শিল্প সচিব এ এইচ মাসুদ সিদ্দিকী, বিএসটিআইয়ের মহাপরিচালক একে ফজলুল আহাদ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, বিএসটিআই ওই অ্যাক্রিডিটেশনের ফলে বাংলাদেশের শিল্প ও বাণিজ্য খাতে আন্তর্জাতিকভাবে আরো বেশি গ্রহণযোগ্য লাভ করবে। পাশাপাশি শিল্পের মান উন্নয়নের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রাখতে সক্ষম হবে। সেই সঙ্গে দীর্ঘ মেয়াদে আমাদের রপ্তানি-বাণিজ্যে বৃদ্ধি পাবে।

মন্ত্রী বলেন, এ স্বীকৃত অর্জন করার পর এখন থেকে ভারতে যে সব বাংলাদেশি পণ্য রপ্তানি বন্ধ ছিলো প্রথমিক ভাবে সেটা আবারও চালু করা সম্ভব হবে।

তিনি বলেন, বিএসটিআই এর কেমিক্যাল, ফুড, মাইক্রোবায়োলজি, সিমেন্ট এবং টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি রয়েছে। এ সব ল্যাবরেটরিতে সংশ্লিষ্ট ১৫৩টি পণ্যের মধ্যে ৭৩টি প্যারামিটার অ্যাক্রিডিটেশন করার বিভিন্ন ধাপ পেরিয়ে গত ১৮ মার্চ ভারতের (এনএবিএল) হতে অ্যাক্রিডিটেশন লাভ করেছে। এটা বিএসটিআই এবং শিল্প মন্ত্রণালয়ের জন্য এক গৌরবময় অর্জন।

তিনি আরো বলেন, বিএসটিআই এর নতুন প্রবর্তিত ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন কার্যক্রম নরওয়েজিয়ান অ্যাক্রিডিটেশন অথরিটি থেকে অ্যাক্রিডিটেশন লাভ করেছে।

বর্তমানে বিএসটিআই আইএসও ৯০০০, ১৪০০০ ও ২২০০০ এর উপর সার্টিফিকেট প্রদান করছে।

বাংলাদেশ কতগুলো পণ্যে রফতানি করার সুযোগ পাবে? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, আমরা এ কার্যক্রম সবেমাত্র শুরু করেছি। এখন বিশেষ কয়েকটি খাতে রপ্তানির সুযোগ পেলেও পর্যায়ক্রমে ব্যাপক হারে পণ্যে রপ্তানির সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১১

অনুপ্রবেশের দায়ে ট্রলারসহ ভারতীয় ১৪ জেলে আটক
অজয় রায়ের মরদেহ বারডেমে হস্তান্তর
চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ থেকে ২০ মণ জাটকা জব্দ
বরিশালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
ঢাবিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন


মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ
বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ 
‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই
‘দাদার হত্যাকারীর বিচার দেখে গেলে বাবা স্বস্তি পেতেন’
জঙ্গি দমনে ‘অলআউট’ প্রচেষ্টায় অনেকটা সফল: স্বরাষ্ট্রমন্ত্রী