php glass

পুঁজিবাজারে টানা চার কার্যদিবস সূচকের পতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের দুই পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও সূচক ও মোট লেনদেনের পরিমাণ কমেছে। একইসঙ্গে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে অর্ধেক প্রতিষ্ঠানেরই দরপতন হয়েছে।

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও সূচক ও মোট লেনদেনের পরিমাণ কমেছে। একইসঙ্গে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে অর্ধেক প্রতিষ্ঠানেরই দরপতন হয়েছে। এ নিয়ে গত সপ্তাহের শেষ তিন কার্যদিবসসহ টানা ৪ কার্যদিবসে উভয় বাজারের সূচক কমলো।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৭০ পয়েন্ট কমে ৬ হাজার ৯৪ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক ৫৫ পয়েন্ট কমে ৫ হাজার ৫৫ পয়েন্টে নেমে এসেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৬২৫ কোটি ১৭ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৮৬৭ কোটি টাকার কিছু বেশি।

রোববার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর পর্যায়ক্রমে ছিল গোল্ডেন সন, তিতাস গ্যাস, পিএলএফএসএল, আরএন স্পিনিং, ম্যাকসন্স স্পিনিং, দেশবন্ধু পলিমার, আফতাব অটোমোবাইলস, বেক্সটেক্স ও সিঙ্গার বিডি।

দাম বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি হলো-বিডি অটোকারস, কেয়া ডিটারজেন্ট, এপেক্স ফুডস, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, মিরাকল ইন্ডাস্ট্রিজ, বঙ্গজ, ফাইন ফুডস, ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ৩য় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ও ফার্মা এইডস।

দাম কমার ভিত্তিতে শীর্ষ দশ কোম্পানি হলো, সোনারগাঁও টেক্সটাইলস, এসআইবিএল, এনসিসি ব্যাংক, উত্তরা ব্যাংক, নর্দান জুট, এপেক্স অ্যাডেলচি ফুটওয়্যার, আল-আরাফা ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, সিএমসি কামাল ও অলটেক্স ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে, রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয় মোট ১৯২টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ৯০টির ও অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির দাম।

একইসঙ্গে সিএসসিতে সাধারণ সূচক ৬৭ পয়েন্ট কমে ১১ হাজার ৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৯৯ পয়েন্ট কমে ১৭ হাজার ১৪৬ পয়েন্টে নেমে আসে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৭৫ কোটি টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ১০৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১১

কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক


গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন
১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি