php glass

সপ্তাহজুড়ে দুই পুঁজিবাজারে সূচকের ব্যাপক পতন, বেড়েছে লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত সপ্তাহে দেশের দুই পুঁজিবাজারে উল্লেখযোগ্য হারে সূচকের পতন ঘটে। একই সঙ্গে কমে বেশিরভাগ শেয়ারের দাম। তবে উভয় বাজারে আগের সপ্তাহের চেয়ে মোট লেনদেনের পরিমাণ ছিলো বেশি।

ঢাকা: গত সপ্তাহে দেশের দুই পুঁজিবাজারে উল্লেখযোগ্য হারে সূচকের পতন ঘটে। একই সঙ্গে কমে বেশিরভাগ শেয়ারের দাম। তবে উভয় বাজারে আগের সপ্তাহের চেয়ে মোট লেনদেনের পরিমাণ ছিলো বেশি।
 
সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৬৩টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৯১টির,কমেছে ১৭১টির ও অপরিবর্তিত ছিল একটি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৩ দশমিক ৮৫ শতাংশ বা ২শ ৪৭ দশমিক ১০ পয়েন্ট কমে ৬ হাজার ১শ ৬৪ দশমিক ৮২ পয়েন্টে পৌঁছে। সার্বিক সূচক ৩ দশমিক ৭০ শতাংশ বা ১শ ৯৬ দশমিক ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ১শ ১১ দশমিক ০৬ পয়েন্টে নেমে আসে।

এ সপ্তাহে ডিএসইতে লেনদেন হয় মোট ৬ হাজার ১শ ১৫ কোটি ৯৬ লাখ ২২ হাজার ৪শ ৬০ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের সপ্তাহের চেয়ে ২৬ দশমিক ৯০ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল মোট ৪ হাজার ৮শ ১৯ কোটি ৫৪ লাখ ২৯ হাজার ৩ শ ১৮ টাকা।

গেল সপ্তাহে দাম বৃদ্ধির দশ কোম্পানির শীর্ষে ছিল ‘এ’ ক্যাটাগরির কোম্পানি বঙ্গজ। এরপর পর্যায়ক্রমে ছিল তাল্লু স্পিনিং, চিটাগং ভেজিটেবল, ফার্মা এইডস, ইমাম বাটন, মিথুন নিটিং, জুট স্পিনার্স, আনলিমা ইয়ার্ন, দেশ গার্মেন্টস ও বিডি অটোকারস।

দাম কমার দিক দিয়ে দশ কোম্পানির শীর্ষে ছিল ‘এ’ ক্যাটাগরির কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। এরপর ক্রমানুসারে ছিল প্রিমিয়ার ব্যাংক, ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, কাশেম ড্রাইসেলস, এশিয়া ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, একটিভ ফাইন ক্যামিকেলস, ইউনাইটেড এয়ারওয়েজ ও ফেডারেল ইন্স্যুরেন্স।

লেনদেনের  ক্ষেত্রে দশ কোম্পানির শীর্ষে ছিল ‘এ’ ক্যাটাগরির কোম্পানি বেক্সিমকো লিমিটেড। এরপর যথাক্রমে ছিল পিপলস লিজিং, বেক্সটেক্স, তিতাস গ্যাস, আফতাব অটোমোবাইলস, গোল্ডেন সন, ইউনাইটেড এয়ারওয়েজ, ম্যাকসন্স স্পিনিং, আরএন স্পিনিং ও ইউনিয়ন ক্যাপিটাল।

এ সপ্তাহে ডিএসইতে মোট ৯টি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করে। এরমধ্যে ট্রাস্ট ব্যাংক ২০ শতাংশ শেয়ার লভ্যাংশ, ইউনিয়ন ক্যাপিটাল ৭৫ শতাংশ শেয়ার, রূপালী ব্যাংক ১০ শতাংশ শেয়ার, রিলায়েন্স ইন্স্যুরেন্স ৩৫ শতাংশ শেয়ার, যমুনা অয়েল ৩০ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ শেয়ার লভ্যাংশ, আরএন স্পিনিং ৩০ শতাংশ শেয়ার, পিএলএফএসএল ৭৫ শতাংশ শেয়ার, পদ্মা অয়েল ৫০ শতাংশ ক্যাশ ও ৫০ শতাংশ শেয়ার ও ফার্স্ট লিজ ৭৫ শতাংশ শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়।

অন্যদিকে, সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয় মোট ২১৪টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির দাম।

একইসঙ্গে সিএসসিতে সাধারণ সূচক ৪ দশমিক ৯ শতাংশ কমে ১১ হাজার ১শ ৪১ দশমিক ৪৭৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৪ দশমিক ৮ শতাংশ কমে ১৭ হাজার ২শ ৪৫ দশমিক ৮৯৪২ পয়েন্টে পৌঁছেছে।

গেল সপ্তাহে সিএসইতে লেনদেন হয় মোট ৬শ ৩৯ কোটি ১২ লাখ ৪৮ হাজার ৫২৫ টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে যেখানে লেনদেন হয়েছিল মোট ৫শ ৬৬ কোটি ৪৫ লাখ ১১ হাজার ১শ ১১ টাকা।

এ সপ্তাহে ডিএসইর মতো সিএসইতেও লেনদেনের ক্ষেত্রে দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিেিটড। এরপর যথাক্রমে ছিল ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সটেক্স, আফতাব অটোমোবাইলস, ম্যাকসন্স স্পিনিং, পিপলস লিজিং, ইউসিবিএল, এবি ব্যাংক, আল-আরাফা ইসলামী ব্যাংক ও গ্রামীণ ফোন।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা,মার্চ ২৫,২০১১

সব জেলায় ঘৃণাস্তম্ভ নির্মাণ করার দাবিতে মানববন্ধন
রাজধানীতে দুইদিনের ‘হেরিটেজ উইন্টার কার্নিভাল’ শুরু
শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজশাহী জেলা প্রশাসনের কর্মসূচি
বীর সেনানিদের মুখে যুদ্ধজয়ের গৌরবগাথা, মুগ্ধ তরুণরা
নেইমারকে পেছনে ফেলেছেন সেঞ্চুরিয়ান জেসুস


বঙ্গবন্ধুর সমাধিতে নব-নিযুক্ত ৯ বিচারপতির শ্রদ্ধা 
‘সুন্দর দেশ গড়তে পরিচ্ছন্নতার যুদ্ধ শুরু করতে হবে’
হেরে যাওয়ার হতাশায় দলের নেতৃত্ব ছাড়ছেন জেরেমি করবিন
লোকবল সংকটে বন্ধ ১০৪ স্টেশন: রেলমন্ত্রী   
সব কাগজপত্র দেখার পর খালেদার জামিন নাকচ হয়েছে