php glass

বাড়ছে আমদানিব্যয়, চাপ পড়ছে রিজার্ভে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বেড়েই চলেছে আমদানিব্যয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) আমদানি ব্যয় দাঁড়িয়েছে ১ হাজার ৫২১ কোটি ডলার। এটা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩৭ শতাংশ বেশি।

ঢাকা: বেড়েই চলেছে আমদানিব্যয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) আমদানি ব্যয় দাঁড়িয়েছে ১ হাজার ৫২১ কোটি ডলার। এটা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩৭ শতাংশ বেশি। গত বছর একই সময়ে আমদানি ব্যয়ের পরিমাণ ছিল ১ হাজার ১১৬ কোটি ডলার। আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্য মূল্য বৃদ্ধি এবং একই সঙ্গে দেশে ভোগ্যপণ্য ও অনুৎপাদনশীল খাতে আমদানি বেড়ে যাওয়ায় আমদানি ব্যয় বাড়ছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।  

সূত্র জানায়, আমদানি ব্যয়ের সিংহভাগই যাচ্ছে ভোগ্যপণ্য ও অনুৎপাদনশীল খাতে। এর মধ্যে শুধু অনুৎপাদনশীল খাতে ব্যয় বেড়েছে ৫৩ শতাংশ।

জানা গেছে, আলোচ্য ছয় মাসে যেখানে মূলধনী যন্ত্রপাতি আমদানিতে ব্যয় হয়েছে ৯৭ কোটি ডলার; সেখানে জুস, কমলা ইত্যাদি বিভিন্ন বিলাসপণ্য আমদানিতে ব্যয় হয়েছে ২৯৮ কোটি ৫০ লাখ ডলার।

পাশাপাশি চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য খাতেও আমদানি ব্যয় বাড়ছে। সূত্রমতে, আলোচ্য সময়ে খাতওয়ারি হিসাবে জ্বালানি তেল আমদানি বাবদ ব্যয় বেড়েছে প্রায় ৪৯ শতাংশ এবং ভোগ্যপণ্যে খাতে ব্যয় বেড়েছে ৯২ শতাংশ।

এদিকে আমদানি ব্যয় বাড়ার কারণে ক্রমশ: চাপ পড়ছে রিজার্ভের ওপর। যদিও রিজার্ভ এখনো সন্তোষজনক বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, গত দুই (জানুয়ারি-ফেব্রুয়ারি) মাসে এশিয়ান কিয়ারিং ইউনিয়ন (আকু)-এর দায় পরিশোধ করা হয়েছে ১০০ কোটি ডলার। এটা এ যাবৎ কালের সর্বোচ্চ। এর আগের দুই (নভেম্বর-ডিসেম্বর) মাসে আকুর দায় বাবদ পরিশোধ করা হয়েছিল ৭০ কোটি ডলার। এসব মিলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইতোমধ্যে ১১ বিলিয়ন ডলার থেকে কমে গিয়ে ১০ বিলিয়ন ডলারে নেমেছে।

আমদানি ব্যয় বেড়ে যাওয়ার প্রবণতা অব্যাহত থাকলে রিজার্ভ আরো কমে যাওয়ার আশঙ্কা করছেন সংশিষ্টরা।   

বাংলাদেশ সময় : ১৯২৫ ঘন্টা , ২৪ মার্চ , ২০১১

সৌমনা দাশগুপ্ত'র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল