php glass

পোশাক শিল্পের জন্য পৃথক মন্ত্রণালয় গঠনের আহবান মুর্শেদীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পোশাক শিল্পের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) বিদায়ী সভাপতি আব্দুস সালাম মুর্র্শেদী।

ঢাকা: পোশাক শিল্পের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) বিদায়ী সভাপতি আব্দুস সালাম মুর্র্শেদী।

বৃহস্পতিবার দুপুর ১টায় বিজিএমইএ সভাকক্ষে অর্থনীতি বিষয়ের সাংবাদিকদের সঙ্গে বিদায়ী সভাপতি ও পরিচালনা বোর্ডের মতবিনিময় সভায় তিনি এ অনুরোধ জানান।

এ সময় বিজিএমইএ’র বর্তমান সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিদায়ী সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী ও সিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন।

সালাম মুর্শেদী বলেন,  ‘পোশাক শিল্প দিন দিন সম্প্রসারিত হচ্ছে। বাড়ছে নতুন বাজার। তাই ব্রাজিল, মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকাসহ যে সব দেশে বাংলাদেশের দূতাবাস নেই, তা জরুরি ভিত্তিতে করার দাবি জানান।

তিনি বলেন, মন্দা প্রভাবে বিশ্ব বাণিজ্য ব্যবস্থা পুরোপুরি মুক্ত হতে পারেনি। তারপরও প্রতিকুল পরিস্থিতি মোকাবেলা করে পোশাক রপ্তানি আগের বছরের তুলনায় ২০১০ ডিসেম্বর ৭৩ দশমিক ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৪২ দশমিক ১৮ শতাংশ।

মুর্শেদী বলেন, বিদ্যুৎ ও গ্যাস সংকটের কারণে অর্থবছরে প্রায় ২ হাজার কোটি টাকা এবং বন্দর সমস্যার কারণে গত জুন-অক্টোবর’১০ মাত্র ৫ মাসে ৯শ কোটি টাকার এয়ারশিপমেন্ট করতে হয়েছে। পাশাপাশি দক্ষ শ্রমিকের অভাবে বর্তমানে পোশাক শিল্পখাতের ২৫ শতাংশ ক্যাপাসিটি ব্যবহার হচ্ছে না। এতে শুধু টেকনিক্যাল কাজের জন্য বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে ১৭ হাজার শ্রমিক কাজ করছে।

আব্দুস সালাম মুশের্দী বলেন, বর্তমান পোশাক শিল্পের জন্য যে সুযোগ সৃষ্টি হয়েছে তাকে কাজে লাগাতে হবে। তার জন্য সরকারের সহযোগিতা অতিজরুরি। সরকারের সহযোগিতা ছাড়া বিশাল এখাতে এগিয়ে নিয়ে যাওয়া অসম্ভব। তাই বিদ্যুৎ ও গ্যাসের সংকটময় পরিস্থিতি বিবেচনায় রেখে সরকারকে জরুরি ভিত্তিতে কিছু নীতিগত সহায়তা দেওয়ার জন্য আহ্বান জানান।

তিনি বলেন, সরকারের এ সহায়তা পেলে আগামী ৩ বছরের মধ্যে রপ্তানি আয় ৩৫ বিলিয়ন ডলারে উন্নিত করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম
ব্রিটিশ নির্বাচনে রুশনারার পর আফসানার চমক


ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত-পণ্য রফতানি বন্ধ
লাল-সবুজের পতাকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা
এবার শিলংয়ে কারফিউ, ইন্টারনেট সেবা বন্ধ
তৃতীয় দিনে প্রাণ ফিরেছে বিপিএলে
মাইনরিটি কমিশন গঠন করা হবে: গওহর রিজভী