php glass

জাহাজভাঙা শ্রমিকদের প্রশিক্ষণ দেবে শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামের সীতাকুণ্ড সমুদ্র উপকুলে গড়ে ওঠা জাহাজভাঙা শিল্পে কর্মরত শ্রমিকদের প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ)।

চট্টগ্রাম : চট্টগ্রামের সীতাকুণ্ড সমুদ্র উপকুলে গড়ে ওঠা জাহাজভাঙা শিল্পে কর্মরত শ্রমিকদের প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ)।

শ্রমিকদের পেশাগত দতা বাড়ানো, দুর্ঘটনা প্রতিরোধ, স্বাস্থ্য সচেতনতা এবং পরিবেশবান্ধব ব্যবস্থাপনা এ চারটি বিষয়ে শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আইনি জটিলতা ও দুর্ঘটনা, শ্রমিকদের মৃত্যু নিয়ে বিভিন্ন অপপ্রচারের মুখে চরম সংকটে পড়া এ শিল্পের শ্রমিকদের দতা বাড়াতে এবং দুর্ঘটনা এড়াতে প্রথমবারের মতো সংগঠনটির পক্ষ থেকে শ্রমিকদের আনুষ্ঠানিক প্রশিণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিএসবিএর সভাপতি হেফাজতুর রহমান বাংলানিউজকে বলেন, ‘সরকারিভাবে স্বীকৃত অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে শ্রমিকদের ১৫ দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিণ শেষে পরীক্ষা দিয়ে শ্রমিকদের সনদ নিতে হবে। ভবিষ্যতে শিপ ইয়ার্ডে কাজ পেতে হলে অবশ্যই এ সনদ দেখাতে হবে।’

তিনি জানান, এর আগেও শ্রমিকদের সংগঠনের পক্ষ থেকে প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে তা পরিকল্পিত ও সমন্বিত ছিল না। এবারই প্রথম আনুষ্ঠানিক উদ্যোগ নেওয়া হলো।

এর ধারাবাহিকতা ভবিষ্যতেও অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।

বিএসবিএ সূত্র জানায়, শ্রমিকদের প্রশিক্ষণের জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন সমুদ্র পরিবহন অধিদপ্তরের স্বীকৃত মেরিন ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে অভিজ্ঞ কোনো প্রতিষ্ঠানকে প্রশিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে আবেদন চেয়ে এরই মধ্যে বিভিন্ন পত্র-পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন বিএসবিএ সভাপতি।

পরিবেশ অধিদপ্তর থেকে পাওয়া তথ্যমতে, ১৯৮২ সাল থেকে গত ২৭ বছরে সীতাকুণ্ডের ফৌজদারহাট থেকে কুমিরা পর্যন্ত বার কিলোমিটার উপকূলীয় এলাকা জুড়ে বিভিন্ন মালিকের ১২২টি শিপ ইয়ার্ড স্থাপিত হয়েছে। এর মধ্যে প্রথম দফায় ১৬টি এবং পরে আরও ২০টিসহ মোট ৩৬টি শিপ ব্রেকিং ইয়ার্ড ছাড়পত্র নিয়েছে।   

বিএসবিএ সূত্রে জানা গেছে, জাহাজভাঙা সেক্টরে বর্তমানে প্রত্যক্ষভাবে ৪০ থেকে ৫০ হাজার শ্রমিক কাজ করে। এছাড়া পরোভাবে দেড় কোটি লোক এ সেক্টরের ওপর নির্ভরশীল।

বাংলাদেশ সময় : ১৩২০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক


এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার
চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর হবে