php glass

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

বাংলাদেশ ফান্ড গঠনে অনুমোদন প্রক্রিয়া চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। টানা তিন কার্যদিবসে সূচক ৩৬৪ পয়েন্ট কমেছে। শেয়ারবাজারকে সাপোর্ট দিতে চলছে বাংলাদেশ ফান্ড গঠনের প্রক্রিয়া। যে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তহবিল যোগান দেবে এখন তার অনুমোদন প্রক্রিয়া চলছে।

ঢাকা: পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। টানা তিন কার্যদিবসে সূচক ৩৬৪ পয়েন্ট কমেছে। শেয়ারবাজারকে সাপোর্ট দিতে চলছে বাংলাদেশ ফান্ড গঠনের প্রক্রিয়া। যে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তহবিল যোগান দেবে এখন তার অনুমোদন প্রক্রিয়া চলছে।

ইতোমধ্যে প্রাথমিক সহযোগী উদ্যোক্তা হিসেবে সোনালী, রূপালী, জনতা, জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) পরিচালনা পর্ষদের সভায় ফান্ড গঠনের সিদ্ধান্ত অনুমোদন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সম্প্রতি বাংলাদেশ ফান্ড গঠন নিয়ে আইএমএফ’র নেতিবাচক মতামত বাজারকে প্রভাবিত করেছে। শেয়ারবাজারকে সাপোর্ট দিতে ফান্ড গঠনের উদ্যোগ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে শুরু করেছে।

এরই মধ্যে আইএমএফ’র এ মতামতের কারণে বাজারে আবারও ফান্ড গঠনে অনিশ্চয়তার গুজব ছড়িয়ে পড়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা কমে যাওয়ায় বাজারে সূচক ও লেনদেন কমছে।

এ ব্যাপারে আইসিবির একজন উর্ধ্বতন কর্মকর্তা জনান, বাংলাদেশ ফান্ড গঠন নিয়ে অনিশ্চয়তার গুজব একাধিকবার বাজারকে প্রভাবিত করেছে। এজন্য গত ১৩ মার্চ আইসিবি থেকে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ফান্ড গঠন নিয়ে অনিশ্চয়তার অবকাশ নেই বলে জানানো হয়। এতে বাজার স্বাভাবিক হতে শুরু করে।

কিন্তু আইএমএফ’র মতামত আবারো বিনিয়োগকারীদের আস্থার জায়গাকে নাড়া দিয়েছে। তবে এটি শুধুই গুজব। ফান্ড গঠনের সকল প্রক্রিয়া দ্রুতাতর সঙ্গে চলছে।

তহবিলের মূল উদ্যোক্তা আইসিবি। প্রতিষ্ঠানটি মোট তহবিলের ১০ শতাংশ অর্থ যোগান দেবে। প্রাথমিকভাবে সহযোগী উদ্যোক্তা হিসেবে রয়েছে চার রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা, জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)।

এ পর্যন্ত অগ্রণী ছাড়া আইসিবিসহ সকল প্রতিষ্ঠানের বোর্ড মিটিংয়ে ফান্ড গঠনের সিদ্ধান্ত অনুমোদন হয়েছে। এছাড়া বেসিক ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক এবং বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনকেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে এই তহবিলে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে বৃহস্পতিবার মোট ২৫০ টি কোম্পানির ৭ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৬৪৬ টি  শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসই’তে মোট লেনদেনের পরিমাণ ৮৬৭ কোটি ২ লাখ ১৪ হাজার ৩২৪ টাকা। যা আগের দিনের চেয়ে ১৯৬ কোটি ৫০ লাখ টাকা কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৭৬ দশমিক ০৯ পয়েন্ট কমে ৬১৬৪ দশমিক ৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদিকে ডিএসই-২০ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৮৮ দশমিক ৪৭ পয়েন্ট কমে ৩৯০৯ দশমিক ০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ২৫০ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩১ টির, কমেছে ২১৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো : বেক্সিমকো লি., বেক্সটেক্স, তিতাস গ্যাস, গোল্ডেন সন, পিপলস্ লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস লি., ম্যাকসন স্পিনিং, ইউনিয়ন ক্যাপিটাল, শাইনপুকুর সিরামিকস্, আরএন স্পিনিং ও কনফিডেন্স সিমেন্ট।

দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০ টি কো¤পানি হলো: বিডি অটোকারস্, বঙ্গজ লি., জেমীনি সী ফুড, চিটাগাং ভেজিটেবল, ফার্মা এইড, লিব্রা ইনফিউশন, কে অ্যান্ড কিউ, স্টাইল ক্র্যাফট্, স্ট্যান্ডার্ড সিরামিকস্ ও এপেক্স স্পিনিং।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০ টি কো¤পানি হলো:  দেশ গার্মেন্টস, পিপলস্ ইন্সুরেন্স, বিআইএফসি, সামিট এলায়েন্স পোর্ট, ন্যাশনাল হাউজিং, আনলিমা ইয়ার্ণ, সাফকো স্পিনিং, অ্যাম্বী ফার্মা, সন্ধানী ইন্সুরেন্স ও রিপাবলিক ইন্সুরেন্স।


বাংলাদেশ সময়: ১৮২৩ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

৭ ডিসেম্বর হানাদার মুক্ত হয় চুয়াডাঙ্গা
৭ ডিসেম্বর শেরপুর মুক্ত দিবস
রোটারি ইন্টারন্যাশনালের টিআরএফ সেমিনার
৭ ডিসেম্বর নালিতাবাড়ী মুক্ত দিবস
হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী


কজনা’র সভাপতি অলোক বসু-সম্পাদক অনিমেষ কর
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শনিবার
আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল, টেলিপ্যাবের নিন্দা
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত