php glass

রেমিটেন্স প্রবাহ বাড়াতে ব্যাংকগুলোর প্রতি গভর্নরের তাগিদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্বমন্দার মধ্যেও দেশের অর্থনীতি শক্তিশালী রেখেছিল রেমিটেন্স। এ কারণে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর জন্য ব্যাংকগুলোকে পদপে নেওয়ার তাগিদ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

ঢাকা: বিশ্বমন্দার মধ্যেও দেশের অর্থনীতি শক্তিশালী রেখেছিল রেমিটেন্স। এ কারণে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর জন্য ব্যাংকগুলোকে পদপে নেওয়ার তাগিদ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

এছাড়া লিবিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে ফেরত আসা শ্রমিকদের পাশে ব্যাংকগুলোকে দাঁড়ানোর আহবান জানান তিনি।

বুধবার সকালে গুলশানের লেকশোর হোটেলে রেমিটেন্স বিষয়ে আয়োজিত দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গভর্নর এ আহবান জানান।

যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা ডিএফআইডির অর্থায়নে বাংলাদেশ ব্যাংক, দি রেমিটেন্স অ্যান্ড চ্যালেঞ্জ ফান্ড (আরপিসিএফ) এবং রেমিটেন্স অ্যান্ড পেমেন্টেস পার্টনারশিপ (আরপিপি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

এতে বিশেষ অতিথি ছিলেন- ডিএফআইডির ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টটেটিভ মিস ডায়না ডলটন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক চৌধুরী মহিদুল হক, দাশগুপ্ত অসীম কুমার, হারুনুর রশিদ।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, ‘গত দুই দশক ধরে বৈধ পথে রেমিটেন্স আনতে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক প্রত্যন্ত অঞ্চলে রেমিটেন্স পৌঁছে দিতে আধুনিক পদ্ধতি চালু করেছে। যাতে নিরাপদে ও দ্রুত মানুষের কাছে রেমিটেন্স পৌঁছে যায়। এরই মধ্যে স্বয়ংক্রিয় চেক কিয়ারিং পদ্ধতি চালু করা হয়েছে। ইলেক্ট্রনিক্স মানি ট্রান্সফার চালুর চেষ্টা করা হচ্ছে। এসব উদ্যোগের ফলে বিপুল জনগোষ্ঠীকে অর্থনীতির সঙ্গে যুক্ত করা হচ্ছে।’
 
গভর্নর বলেন, ‘মধ্যপ্রাচ্যের সংকটের কারণে অনেক শ্রমিক ফেরত আসছে। এর ফলে রেমিটেন্স প্রবাহে সুদুরপ্রসারী প্রভাব পড়তে পারে। তবে বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখছে। যারা ফেরত আসছেন, তাদের জন্য কিছু করা যায় কি-না তা ভেবে দেখা হচ্ছে। অন্যান্য দেশ থেকে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।’

বাংলাদেশ সময় : ১৪৩০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১১

রায় ঘোষণার আগে যা বললেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল
মোবারক হোসেন খান’র ছেলে রাজিতের সুরে গাইলেন ডলি
টিপুর দ্রুত ফাঁসি চান সাক্ষী ও শহীদ পরিবারের সদস্যরা
সু চির অধঃপতনে দুঃখ পেয়েছি: ড. মোমেন
কুষ্ঠরোগীদের সমাজ-চাকরিচ্যুতি নয়, চিকিৎসা করাতে হবে


বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
স্বর্ণ জয়ের পথটা সহজ ছিল না: আফিফ
চলে গেলেন রক্সিট তারকা মেরি ফ্রেড্রিকসন
সিআইইউতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ শীর্ষক কর্মশালা
বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার