php glass

পুঁজিবাজারে নিম্নমুখী ধারা অব্যাহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগের দুই কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও  পুঁজিবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের দুই কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পুঁজিবাজারের সূচক কমেছে। একইসঙ্গে কমেছে বেশিরভাগ শেয়ারের দাম ও মোট লেনদেনের পরিমাণ।

সপ্তাহের প্রথম দুই কার্যদিবস রোববার ও সোমবার পুঁজিবাজারের সূচক বাড়লেও পরের দুই কার্যদিবস মঙ্গল ও বুধবার কমেছিল। বৃহস্পতিবারসহ টানা তিনদিন উভয় পুঁজিবাজারের সূচক কমলো।

বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট  ২৫০টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ২১৭টির ও অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির দাম।

একইসঙ্গে সাধারণ সূচক ১ শ’ ৭৬ পয়েন্ট কমে ৬ হাজার ১ শ’ ৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ১ শ’ ৪৩ পয়েন্ট কমে ৫ হাজার ১ শ’ ১১ পয়েন্টে পৌঁছেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৮ শ’ ৬৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে যেখানে ১ হাজার ৬৩ কোটি টাকার লেনদেন হয়েছিল।

বৃহস্পাতিবারও ডিএসইতে লেনদেন বৃদ্ধির দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর যথাক্রমে ছিল বেক্সটেক্স, তিতাস গ্যাস, গোল্ডেন সন, পিএলএফএসএল, ম্যাকসন্স স্পিনিং, ইউনাইটেড এয়ারওয়েজ, শাইনপুকুর সিরামিকস, আরএন স্পিনিং ও কনফিডেন্স সিমেন্ট।

দাম বৃদ্ধির ক্ষেত্রে দশ কোম্পানির শীর্ষে ছিল বিডি অটোকারস। এরপর ক্রমানুসারে ছিল বঙ্গজ, জেমিনি সি ফুড, চিটাগং ভেজিটেবল, ফার্মা এইডস, লিবরা ইনফিউশনস, কে অ্যান্ড কিউ, স্টাইল ক্রাফট, স্ট্যান্ডার্ড সিরামিক ও অ্যাপেক্স স্পিনিং।

আর দাম কমার দশ কোম্পানির শীর্ষে ছিল দেশ গার্মেন্টস। এরপর পর্যায়ক্রমে ছিল পিপলস ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিজ, সামিট এলায়েন্স পোর্ট, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আনলিমা ইয়ার্ন, সাফকো স্পিনিংস, এমবি ফার্মা, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ও রিপাবলিক ইন্স্যুরেন্স।

অন্যদিকে বৃহস্পাতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ১৯৪টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ১৮২টির ও অপরিবর্তিত ছিল ৩টি কোম্পানির দাম।

একইসঙ্গে সাধারণ সূচক ৩ শ’ ৪২ পয়েন্ট কমে ১১ হাজার ১ শ’ ৪১ পয়েন্টে নেমে আসে। সার্বিক সূচক ৫ শ’ ১৮ পয়েন্ট কমে ১৭ হাজার ২ শ’ ৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে মোট লেনদেন হয় ১ শ’ ৪ কোটি টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে যেখানে ১ শ’ ১৯ কোটি টাকা লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময় : ১৬১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

ডাকসু নেতাদের কর্মকাণ্ড ভালো লাগে না: রাষ্ট্রপতি
‘অজয় রায় আমাদের জন্য পথ তৈরি করেছিলেন’
জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর, সম্পাদক লিয়াকত 
বিডিওয়াইইএ’র বার্ষিক সাধারণ সভা
৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার


শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পড়বে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ
কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
রাজস্থান রাজপরিবারের আপত্তির মুখে ‘পানিপথ’