php glass

ব্যাংকগুলোর পুঁজিবাজার সংশ্লিষ্টতা কমিয়ে আনার পরামর্শ আইএমএফ’র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আর্থিক বাজারের শৃঙ্খলা রক্ষায় ব্যাংকগুলোকে পুঁজিবাজার সংশ্লিষ্টতা কমিয়ে আনার পরামর্শ দিয়েছে আর্ন্তজাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংককে।

ঢাকা: আর্থিক বাজারের শৃঙ্খলা রক্ষায় ব্যাংকগুলোকে পুঁজিবাজার সংশ্লিষ্টতা কমিয়ে আনার পরামর্শ দিয়েছে আর্ন্তজাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংককে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আইএমএফের মনোভাবের কথা জানাতে গিয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ঋণ সহায়তা অব্যাহত রাখতে বেশ কয়েকটি শর্ত দিয়েছে আর্ন্তজাতিক এই সংস্থাটি। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মূলধন বাড়ানো, ঋণে সুদের হারের সীমা প্রত্যাহার, ব্যাংকগুলোকে স্বীকৃত অডিট প্রতিষ্ঠান দিয়ে অডিট করার শর্ত দিয়েছে আইএমএফ।’

তিনি আরও বলেন, ‘অন্যদিকে পুঁজিবাজার চাঙ্গা করতে বাংলাদেশ ফান্ড গঠনের যে উদ্যোগ নিয়েছে আইসিবি তার বিপক্ষে মত দিয়েছে আর্ন্তজাতিক এই সংস্থাটি।’

কেন্দ্রীয় ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা বাংলা নিউজকে বলেন, ‘এর মধ্যে ঋণে সুদের হারের সীমা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে মূলধন বাড়ানোর সময় দেওয়া হয়েছে। এছাড়াও বাণিজ্যিক ব্যাংকগুলোর পুঁজিবাজার সংশ্লিষ্টতা কমিয়ে আনার পদক্ষেপ নেওয়া হয়েছে।’

গত ৮ থেকে ১৮ মার্চ পর্যন্ত আইএমএফের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংস্থার এশিয়ার প্যাসিফিক অঞ্চলের উপ- প্রধান মি. ডেভিড কয়েন।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে। যেখানে দেশের আর্থিক ব্যবস্থা সম্পর্কে আলোচনা ও পর্যালোচনা করেছে তারা। দেশের আর্থিক খাতের বর্তমান পরিস্থিতি নিয়ে খোলাখুলি কোনো মন্তব্য করেনি তারা। তবে আর্থিক খাতের শৃঙ্খলা রক্ষায় ব্যাংকগুলোর পুঁজিবাজার সংশ্লিষ্টতা কমিয়ে আনার পরামর্শ দিয়েছে তারা। এছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) ডি-মিউচুয়ালাইজেশন করার পরামর্শ দিয়েছে তারা।
 
এদিকে বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, ‘ব্যাংকগুলোতে কেন্দ্রীয় ব্যাংকের তদারক নিয়ে তেমন কোনো মন্তব্য করেনি আইএমএফ।’

পুঁজিবাজার সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। তবে পুঁজিবাজারের আস্থা বাড়ানো ও স্থিতিশীলতা রক্ষার স্বার্থে বাংলাদেশ ব্যাংক তদারক আগে থেকে অব্যাহত রেখেছে। পুঁজিবাজার থেকে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ তুলে নেয়ার জন্য ব্যাংকগুলোকে সময় দেওয়া হয়েছে।

বর্তমানে ৬টি ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে। যা তাদের মোট আমানতের ১১ শতাংশ। এরই মধ্যে ঋণে সুদের হারের সর্বোচ্চ সীমা তুলে নেওয়া হয়েছে।

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আইএমএফ ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১১

‘অজয় রায় আমাদের জন্য লাইট হাউস’
বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুখ খুললেন মুশফিক
উল্লাপাড়ায় ট্রাকচাপায় স্কুলছাত্রের মৃত্যু
মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি
চট্টগ্রামের এক মামলায় শামসুজ্জামান দুদুর জামিন


জাতীয় দলে ভালো খেলতে ‘স্বাধীনতা’ প্রয়োজন: ইমরুল
বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল
আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থ পাচার হয় ৮০ শতাংশ
‘ফেনী নদী থেকে পানি তুললে বাংলাদেশ অংশে ক্ষতি হবে না’
‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’র চেয়েও জনপ্রিয় ‘কবির সিং’!