php glass

জাহাজ নির্মাণ শিল্পের জন্য আলাদা শিল্প বেল্ট হবে: শিল্পমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাহাজ নির্মাণ শিল্পের জন্য আলাদা শিল্প বেল্ট গড়ে তোলা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। এ লক্ষ্যে নীতিমালা তৈরির কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

চট্টগ্রাম: জাহাজ নির্মাণ শিল্পের জন্য আলাদা শিল্প বেল্ট গড়ে তোলা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

এ লক্ষ্যে নীতিমালা তৈরির কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

রোববার নগরীর আগ্রাবাদ হোটেলে জাহাজ নির্মাণ শিল্প নিয়ে আয়োজিত এক কর্মশালায় এসব কথা জানান তিনি।

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম (আইবিএফবি)  এ কর্মশালার আয়োজন করে।


শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, সুষ্ঠ একটি নীতিমালার মধ্যে দিয়ে সুনির্দিষ্টভাবে শিপ বিল্ডিং এলাকা গড়ে তোলার জন্য সরকার উদ্যোগ নিচ্ছে।

শিল্প মন্ত্রণালয় একা নয়, সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের সুপারিশ ও মতামত নিয়ে এ নীতিমালা প্রণয়ন করা হবে বলেও জানান তিনি।

আন্তঃ মন্ত্রনালয়ের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিপ ব্রেকিং, শিপ বিল্ডিং এবং শিপ রিসাইকিং শিল্পের জন্য শিল্প মন্ত্রণালয়কে নীতমালা প্রণয়নের দায়িত্ব দিয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘এজন্য এরই মধ্যে গেজেট নোটিফিকেশন জারি করা হয়েছে।‘

তিনি আরও বলেন, যত্রতত্র যেন এ  শিল্প গড়ে না ওঠে, সেজন্য কাস্টার বেসিসে আলাদা শিপ বিল্ডিং বেল্ট গড়ে তুলে সেটা স্টেকহোল্ডার বা শিপ বিল্ডারদের কাছে দেওয়া হবে।’

 এ সময় ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে এ শিল্পের যাবতীয় কাজ করার জন্য শিল্প মন্ত্রণালয়ে আলাদা একটি সেল খোলারও ঘোষণা দেন মন্ত্রী।

এছাড়া জাহাজ নির্মাণ শিল্পে সরকার সব ধরনের নীতিগত, লজিস্টিক এবং অবকাঠামো উন্নয়নে সহায়তা দেবে বলেও আশ্বাস দেন।

তিনি বলেন, ‘শিপ বিল্ডিং প্রমোশনাল কাউন্সিল গঠন করা হবে।’

বাংলাদেশে শিল্পায়নের ক্ষেত্রে ব্যক্তিগত স্বার্থ সব সময়ই একটি বড় সঙ্কট বলে উল্লেখ করেন দিলীপ বড়ুয়া।

তিনি বলেন, এই ব্যক্তিগত লাভালাভের সঙ্কটে ব্যবসায়ীরা সাফার করেন এবং অনেক ভালো জিনিষ অন্ধকারে হারিয়ে যায়।

শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এ সমস্যা থেকে দেশকে মুক্ত করতে চায় বলের জানান তিনি।

তিনি বলেন, এজন্য এতদিন কোনও শিল্পনীতি না থাকলেও একটি শিল্পোন্নত বাংলাদেশ গড়তে বর্তমান সরকারের আমলে সমন্বিত শিল্পনীতি প্রণয়ন করা হয়েছে।
 
কর্মশালায় ‘শিপ বিল্ডিং শিল্পের আইনগত জটিলতা চিহ্নিতকরণ এবং স্বচ্ছতা আনয়ন‘ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন আইবিএফবি’র রিসার্চ ম্যানেজার আলিম বারী।

তিনি তার গবেষণা পত্রে এ শিল্পকে এগিয়ে নিতে সরকারি খাস জমি বন্দোবস্ত, ডিপ চ্যানেল এবং গ্যাস, বিদ্যুৎ সুবিধাসহ বিশেষায়িত শিপ বিল্ডিং জোন, এলসি ছাড়া মেটিরিয়াল ট্রান্সফারে সুবিধা দেওয়াসহ ছয়টি সুপারিশ তুলে ধরেন।

সরকারি সহায়তা পেলে ২০২৫ সাল নাগাদ জাহাজ নির্মাণ শিল্প থেকে চার বিলিয়ন ডলার আয় করা সম্ভব হবে বলে জানান তিনি।
 
চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট এবং পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান ব্যাংক সুদের হার এক অংকের ঘরে কমিয়ে আনার আহ্বান জানান।

এছাড়া ভারতকে ট্রানজিট এবং করিডোর দেওয়ার আগে চট্টগ্রামের অবকাঠামো উন্নয়নের দাবি জানান ।
 
ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাখাওয়াত হোসেন জাহাজ নির্মাণের জন্য আমদানি করা স্টিল মেটেরিয়ালসহ অন্যান্য মালামালের ওপর আরোপিত উচ্চ শুল্কহার কমিয়ে আনতে অনুরোধ করেন শিল্পমন্ত্রীকে।

তিনি বলেন, জাহাজ নির্মাণ শিল্পের সব মালামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। এক্ষেত্রে ২৫ শতাংশ শুল্কের কারণে জাহাজ নির্মাতারা দেশীয় জাহাজ নির্মানের সুযোগ পাচ্ছে না ।
 
তিনি বলেন, সরকার বিদ্যুৎ কেন্দ্রের তেল পরিবহনের জন্য দেশে জাহাজ বানালে এক হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে এবং যানজটেরও নিরসন হবে।  

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে শিল্পমন্ত্রী বলেন, ‘থ্রাস্ট সেক্টরের জন্য ব্যাংক ইন্টারেস্ট এক অংকের ঘরে নামিয়ে আনা প্রয়োজন।’
আমলাতান্ত্রিক জটিলতায় মন্ত্রণালয়ে অনেক ফাইল আটকে থাকার অভিযোগ থাকলেও শিল্প মন্ত্রণালয়কে স্বচ্ছ মন্ত্রণালয় হিসাবে উল্লেখ করেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, এখানে কোনও ফাইল এবং সিদ্ধান্ত আটকে থাকে না।

‘এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর অনেকে সংবাদপত্রে এবং টক শোতে আমার সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিল। আমি নিজেও সংশয়ে ছিলাম, পারব কি-না। কিন্তু নিয়ত এবং নীতি সাফ থাকলে আল্লাহ সাহায্য করেন। বৃক্ষের পরিচয় ফলে পাওয়া যায়।’, বলেন তিনি।
 
আইবিএফবি’র সভাপতি চট্টগ্রামের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আইবিএফবি’র পরিচালক  ড. ওমর শাফায়েত কাউসার এবং কর্ণফুলী শিপইয়ার্ডের অ্যাডভাইজর ক্যাপ্টেন আমিরুল ইসলাম  বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১১

বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 


আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন