দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সপ্তাহের শুরুতে রোববার দেশের দুই পুঁজিবাজারেই সূচক বৃদ্ধির সঙ্গে সঙ্গে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয় দেড় হাজার কোটি টাকার বেশি। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন হয় দেড়শ কোটি টাকার উপরে।

ঢাকা: সপ্তাহের শুরুতে রোববার দেশের দুই পুঁজিবাজারেই সূচক বৃদ্ধির সঙ্গে সঙ্গে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয় দেড় হাজার কোটি টাকার বেশি। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন হয় দেড়শ কোটি টাকার উপরে।

পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

এদিন দেশের ডিএসই’তে মোট ২৫৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এরমধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৫৯টির ও অপরিবর্তিত ছিল ১০টি কোম্পানির দাম।

ডিএসইর সাধারণ সূচক আগের কার্যদিবস থেকে ৫৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪শ’ ৬৯ পয়েন্টে পৌঁছেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন  হয়েছে এক হাজার ৫শ’ ২৪ কোটি টাকারও বেশি।

দাম বৃদ্ধির দশ কোম্পানির মধ্যে প্রথম স্থানে ছিল সামিট এলায়েন্স পোর্ট। এরপর পর্যায়ক্রমে ছিল মেঘনা কনডেন্সড মিল্ক, রংপুর ফাউন্ড্রি, ফাইন ফুডস, জিকিউ বল পেন, সায়হাম টেক্সটাইল, বিচ হ্যাচারি, সিএমসি কামাল, ফু-ওয়াং ফুড ও বিডিকম অনলাইন।

দাম কমার দিক দিয়ে দশ কোম্পানি হলো ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, বিএটিবিসি, রূপালী ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক, ইউনাইটেড এয়ারওয়েজ, ফিনিক্স ইন্স্যুরেন্স, এশিয়া ইন্সুরেন্স, ন্যাশনাল ব্যাংক, প্রাইম ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, বেক্সটেক্স, ইউনাইটেড এয়ারওয়েজ, পিএলএফএসএল, তিতাস গ্যাস, আফতাব অটোমোবাইলস, ম্যাকসন্স স্পিনিং, ইউনিয়ন ক্যাপিটাল, বেক্সিমকো ফার্মা ও গোল্ডেন সন।

অন্যদিকে, সিএসই’তে মোট ১৯৮টি কোম্পানির লেনদেন হয়। এরমধ্যে বেড়েছে ১৩৫টির, কমেছে ৫৭টির ও অপরিবর্তিত ছিল ছয়টি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৭৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭শ’ ২২ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ১২৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১শ’ ২০ পয়েন্টে উঠে আসে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১শ ৫৬ কোটি টাকার বেশি।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১১

আবারও শাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মুর্শেদ
ঢাকার ভোটে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবে সেনা
অচিন্ত্যকুমার সেনগুপ্তের প্রয়াণ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক হলেন মুনীরা সুলতানা
ফের বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান


ঢাকার পিতা নির্বাচনে প্রভাব ফেলবে নারী-তরুণ ভোটার
শুরু হলো ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা
আড়ং‌য়ের চেঞ্জরুমের ভি‌ডিও: সাবেক কর্মীর স্বীকারোক্তি
কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সকে বিএসইসি’র সতর্ক
পদ্মায় ৯৫ লাখ টাকার কারেন্ট জাল জব্দ নৌ পুলিশের