php glass

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সদ্য সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার পুঁজিবাজারের শেষ কার্যদিবসের লেনদেন বন্ধ থাকবে।

ঢাকা: সদ্য সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার পুঁজিবাজারের শেষ কার্যদিবসের লেনদেন বন্ধ থাকবে।

এতে সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে ৪ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হলো। এর মধ্যে দুই কার্যদিবসে সূচক বেড়েছে ও দুই কার্যদিবসে কমেছে।

সদ্য সমাপ্ত সপ্তাহে লেনদেন হওয়া ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)
মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ১৫৮টির ও অপরিবর্তিত ছিল একটি কোম্পানির শেয়ারের দাম।

একই সঙ্গে আগের সপ্তাহের চেয়ে সাধারণ সূচক ২২৭ দশমিক ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ৪১১ দশমিক ৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে যেখানে সাধারণ সূচক ১ হাজার ২১০ দশমিক ৭৮ পয়েন্ট বেড়েছিল।

সপ্তাহ ব্যবধানে ডিএসইতে মোট লেনদেনের পরিমাণও কমেছে। সপ্তাহজুড়ে মোট ৪ হাজার ৮১৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৫ হাজার ৮৭ কোটি ৭৯ লাখ টাকা।

সমাপনী দরের ভিত্তিতে সপ্তাহজুড়ে ডিএসইর দাম বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি হলো-সিঙ্গার বাংলাদেশ, সিএমসি কামাল, চিটাগং ভেজিটেবল, সোনালী আঁশ, ডাচ-বাংলা ব্যাংক, অ্যাকটিভ ফাইন, মেঘনা সিমেন্ট, কাশেম ড্রাইসেলস, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ও ফিনিক্স ইন্স্যুরেন্স।

সমাপনী দরের ভিত্তিতে দাম কমার শীর্ষ দশ কোম্পানি হলো-ওয়ান ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, পূবালী ব্যাংক, উত্তরা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, যমুনা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ফিন্যান্স, নর্দান জুট ও দুলামিয়া কটন।

লেনদেনের দিক দিয়ে শীর্ষ দশ কোম্পানি হলো-বেক্সিমকো, পিপলস লিজিং, বেক্সটেক্স, আফতাব অটোমোবাইলস, ইউনাইটেড এয়ারওয়েজ, ম্যাকসন্স স্পিনিং, ইউনিয়ন ক্যাপিটাল, শাইনপুকুর সিরামিকস, গ্রামীণ ফোন ও গোল্ডেন সন।
 
এ সপ্তাহে ডিএসইতে ৫টি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে যমুনা ব্যাংক ২২ শতাংশ বোনাস শেয়ার, এনসিসি ব্যাংক ৩২ শতাংশ বোনাস শেয়ার, সিঙ্গার বাংলাদেশ ৬০০ ভাগ নগদ ও ৭৫ শতাংশ বোনাস শেয়ার, উত্তরা ব্যাংক ২০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস শেয়ার  এবং মেঘনা পেট্রোলিয়াম ৪৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার দেয়ার ঘোষণা দেয়।


অন্যদিকে, এ সপ্তাহে লেনদেন হওয়া ৪ কার্যদিবসে দেশের দ্বিতীয় বৃহত্তম পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ২১৯টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত ছিল ৯টি কোম্পানির দাম। পাশাপাশি সিএসই সাধারণ সূচক ৩ দশমিক ৫ শতাংশ কমে ১১ হাজার ৬৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৩ দশমিক ৪ শতাংশ কমে ১৭ হাজার ৯৯৬ পয়েন্টে পৌঁছেছে।

ডিএসইর মতো সিএসইতেও দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির মধ্যে প্রথম স্থানে ছিল সিঙ্গার বাংলাদেশ। অন্য কোম্পানিগুলো হলো-অ্যাকটিভ ফাইন, রূপালী ইন্স্যুরেন্স, মেঘনা সিমেন্ট, পিপলস ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেলস, ফিনিক্স ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

দাম কমার দিক দিয়ে শীর্ষ দশ কোম্পানি হলো-ওয়ান ব্যাংক,পূবালী ব্যাংক,উত্তরা ব্যাংক, কে অ্যান্ড কিউ, রূপালী ব্যাংক,স্ট্যান্ডার্ড সিরামিকস,ইস্টার্ন ব্যাংক,ফেস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট,উসমানিয়া গ্লাস ও এআইবিএল ফার্স্ট ইসলামী মিউচ্যুয়াল ফান্ড।


লেনদেনের ক্ষেত্রে শীর্ষ দশ কোম্পানি হলো-ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো, আফতাব অটোমোবাইলস, বেক্সটেক্স, ইউসিবিএল, ম্যাকসন্স স্পিনিং, গ্রামীণ ফোন, এবি ব্যাংক, পিপলস লিজিং ও আল-আরাফা ইসলামী ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১১

পেঁয়াজ ছাড়া রান্না হলে, আ’লীগ ছাড়াও দেশ চলবে: রাঙ্গা
‘তথ্য বিভ্রাট ও গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’
ডাকসু নেতাদের কর্মকাণ্ড ভালো লাগে না: রাষ্ট্রপতি
‘অজয় রায় আমাদের জন্য পথ তৈরি করেছিলেন’
জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর, সম্পাদক লিয়াকত 


বিডিওয়াইইএ’র বার্ষিক সাধারণ সভা
৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার
শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পড়বে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ