php glass

বৃহস্পতিবার থেকে টানা ৩ দিন বন্ধ থাকবে বেনাপোল স্থলবন্দর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

১৭ মার্চ বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মবাষিকী উপলক্ষে সরকারি ছুটি, পরদিন শুক্রবার সাপ্তাহিক ছুটি ও তারপরদিন শনিবার ভারতে হোলি উৎসবের ছুটি মিলিয়ে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্ধ থাকবে টানা ৩দিন।

বেনাপোল: ১৭ মার্চ বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মবাষিকী উপলক্ষে সরকারি ছুটি, পরদিন শুক্রবার সাপ্তাহিক ছুটি ও তারপরদিন শনিবার ভারতে হোলি উৎসবের ছুটি মিলিয়ে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্ধ থাকবে টানা ৩দিন।

এ কারণে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বাংলাদেশের বেনাপপোল বন্দর দিয়ে দু‘দেশের মধ্যে আমদানি-রপ্তানি ৩ দিন সম্পূর্ণভাবে বন্ধ থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এদিকে টানা ৩দিন বন্ধ শুরু হওয়ার লগ্নে বুধবার বিকালের পর থেকেই বন্ধ হয়ে গেছে বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে এবং বন্ধের ৩দিনও যথারীতি চলবে।
 
বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা বাংলানিউজকে জানান, সরকারি ছুটির কারণে বৃহস্পতিবার ও শুক্রবার বাংলাদেশ অংশে কাস্টমস ও বন্দরে কোনও কাজ হবে না। শনিবার ভারতে হোলি উপলক্ষে সরকারি ছুটি থাকায় বন্ধ থাকবে ভারতীয় কাস্টমস ও বন্দরের কার্যক্রম।

তিনি জানান, আগামী রোববার সকাল থেকে বেনাপোল বন্দর আবার স্বাভাবিকভাবে কার্যক্রম শুরু করবে।
 
এদিকে বন্দরের একটি সূত্র জানায়, এমনিতেই বেনাপোল বন্দরে পণ্যজট লেগে আছে। একটানা ৩ দিন বন্ধ থাকার পর ২০ মার্চ আমদানি-রপ্তানি ফের চালু হওয়ার পর পণ্যজট আরও প্রকট আকার ধারণ করবে।

উল্লেখ্য, দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। ভারত থেকে আমদানি পণ্যের ৯০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে। এলসি (ঋণপত্র) খুলে মাত্র ৭ দিনেই পণ্য আনা যায় বেনাপোল বন্দর দিয়ে। বেনাপোল চেকপোস্ট থেকে কলকাতার দূরত্ব মাত্র ৮১ কিলোমিটার। ফলে সেখান থেকে মাত্র আড়াই ঘণ্টায় পণ্য চলে আসে চেকপোস্টে। সে কারণে আমদানিকারকরা ভারত থেকে পণ্য আমদানির বেশিরভাগ ক্ষেত্রেই বেনাপোল বন্দরকে বেশি পছন্দ করেন।

বাংলাদেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উৎপাদনে এর প্রভাব সীমিত আকারে হলেও পড়বে বলে মনে করছেন বন্দর ব্যবহারকারীরা।  

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১১

ডিসি হিল সংস্কৃতিচর্চার জন্য উন্মুক্ত করার দাবি
বিশ্বকাপ নয়, আপাতত বিপিএল নিয়েই ভাবছেন সানি
ধরে নিয়ে যাওয়া ২ জেলেকে ফেরত দিলো বিএসএফ
মৌসুমের শুরুতেই ভোলায় জেঁকে বসেছে শীত
মঞ্চ প্রস্তুত, উদ্বোধনের অপেক্ষা


চিরনিদ্রায় শায়িত হলেন মাহফুজুর রহমান খান
ঢাকায় তেল-গ্যাস রক্ষা কমিটির মহাসমাবেশ ৩ এপ্রিল
সন্তানকে বাঁচাতে পারলেও মারা গেলেন বাবা
বরিশালে ই-নামজারি বিষয়ক কর্মশালা
বান্দরবান পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বেহাল দশা