php glass

শেয়ার বাজার: বুকবিল্ডিং পদ্ধতি নিয়ে এসইসির চূড়ান্ত আলোচনা ২১ মার্চ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারে তালিকাভূক্তির ক্ষেত্রে বুকবিল্ডিং পদ্ধতির সংস্কার নিয়ে আগামী ২১ মার্চ সোমবার বৈঠকে বসবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। দুই স্টক এক্সচেঞ্জের সঙ্গে আলোচনা সাপেক্ষে চূড়ান্ত প্রস্তাব তৈরি করা হবে। পরে এ প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভূক্তির ক্ষেত্রে বুকবিল্ডিং পদ্ধতির সংস্কার নিয়ে আগামী ২১ মার্চ সোমবার বৈঠকে বসবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। দুই স্টক এক্সচেঞ্জের সঙ্গে আলোচনা সাপেক্ষে চূড়ান্ত প্রস্তাব তৈরি করা হবে। পরে এ প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

জানা যায়, এরই মধ্যে এসইসি বুকবিল্ডিং পদ্ধতি সংক্রান্ত আইনের সংস্কার করে একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। প্রস্তাবে কোম্পানির গড় পিই রেশিও (মূল্য আয় অনুপাত) রাখা হয়েছে ১৫। এর ফলে কোম্পানিগুলো শেয়ার দর বাড়িয়ে বাজারে আসতে পারবে না। কারণ শেয়ার দর অতিমূল্যায়িত হলে পিই বেড়ে যাবে।

কিন্তু নতুন আইনে পিই ১৫’র বেশি হলে গ্রহণযোগ্য হবে না।  পিই ১৫ এবং এনএভির ৫ গুণের মধ্যে যেটি কম হবে নির্দেশক মূল্য তার চেয়ে বেশি হতে পারবে না।

এছাড়া বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিওতে আগ্রহী কোম্পানির এসইসির কাছে জমা দেওয়া নিরীতি আর্থিক বিবরণ- পরীক্ষা নিরীক্ষার জন্যএকটি কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। বর্তমান প্রস্তাবে বিডিং পক্রিয়ায় অংশগ্রহণকারী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিপরীতে বরাদ্দকৃত শেয়ারের বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা (লক ইন) ১৫ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন,  চূড়ান্ত বিডিয়েংর পর আইপিওর মাধ্যমে চাঁদা গ্রহণ ২৫ দিন থেকে কমিয়ে ১৫ দিন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিডিংয়ের সময় ৩ দিনের পরিবর্তে ২ দিন করার প্রস্তাব করা হয়েছে।

আগামী ২১ মার্চ বৈঠকে এসব সংস্কারের ব্যাপারে ডিএসই ও সিএসইর কর্মকর্তাদের মতামতের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, মার্চ ১৬, ২০১১

চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি


সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম