php glass

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একদিন পর বুধবার পুঁজিবাজারের সূচক আবারো বেড়েছে। পাশাপাশি আগের কার্যদিবসের চেয়ে বেশিরভাগ কোম্পানির শেয়ার, মিউচুয়াল ফান্ডের দাম ও মোট লেনদেন বেড়েছে।

ঢাকা: একদিন পর বুধবার পুঁজিবাজারের সূচক আবারো বেড়েছে। পাশাপাশি আগের কার্যদিবসের চেয়ে বেশিরভাগ কোম্পানির শেয়ার, মিউচুয়াল ফান্ডের দাম ও মোট লেনদেন বেড়েছে।

বুধবার পর্যন্ত চলতি সপ্তাহের ৪ কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবসে সূচক কমেছে , বাকি দুই কার্যদিবসে বেড়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৫৬টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির ও অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির দাম।

একইসঙ্গে সাধারণ সূচক ৯৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪শ ১১ পয়েন্টে পৌঁছেছে। ডিএসইতে মোট ১ হাজার ৩শ ৪৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়।

মঙ্গলবার লেনদেন হয়েছিল মোট ১ হাজার ১শ ৫০ কোটি টাকা।

বুধবার সূচকের নিম্নমুখি প্রবণতা দিয়ে ডিএসইর লেনদেন শুরু হয়। বেলা ১১টা থেকে পরবর্তী ৫মিনিট পর্যন্ত সূচক কমে। এরপর ১১টা ৫মিনিট থেকে বেলা সোয়া ১১টা পর্যন্ত সূচক বাড়ে। পরের ১৫মিনিট সূচক আবার কমে যায়। বেলা সাড়ে ১১ টা থেকে ১১টা ৪০মিনিট পর্যন্ত পুনরায় সূচক বাড়ে। এভাবেই সারাদিন সূচক ওঠা-নামা করে।

এদিন ডিএসইতে দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো- সিঙ্গার বাংলাদেশ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, প্রাইম ইন্স্যুরেন্স, কেয়া ডিটারজেন্ট, সিএমসি কামাল, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ফুওয়াং ফুড, পিপলস ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স ও ফাইন ফুডস।

লেনদেনে শীর্ষ দশ কোম্পানি হলো বেক্সিমকো, সিঙ্গার বাংলাদেশ, ম্যাকসন্স স্পিনিং, বেক্সটেক্স, পিএলএফএসএল, আফতাব অটোমোবাইলস, ইউনাইটেড এয়ারওয়েজ, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন সন ও কেয়া কসমেটিকস।

এছাড়া দাম কমার শীর্ষ দশ কোম্পানি হলো পূবালী ব্যাংক, নর্দার্ন জুট, যমুনা ব্যাংক, কোহিনুর কেমিক্যালস, মুন্নু জুটেক্স, প্রিমিয়ার ব্যাংক, আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচুয়াল ফান্ড, প্রাইম ফিন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ব্যাংক এশিয়া ও ওয়ান ব্যাংক।

অন্যদিকে, বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ১৯৮টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ৪৬টির ও অপরিবর্তিত রয়েছে  ৯টি কোম্পানির দাম।

সিএসই সাধারণ সূচক  ১৩৯ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ৬শ ৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ২১৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯শ ৯৬ পয়েন্টে উঠে আসে।  

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ১৩৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

বাংলাদেশ সময় : ১৫৫১ ঘণ্টা, মার্চ ১৬,২০১১

ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি


‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’
দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস