php glass

তফসিলি ব্যাংকের নগদ জমার হার বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তফসিলি ব্যাংকগুলোর নগদ জমার হার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে নগদ জমার হার ছিলো শতকরা ৫ ভাগ। যা এক শতাংশ বাড়িয়ে করা হয়েছে মোট আমানতের ৬ শতাংশ।

ঢাকা: তফসিলি ব্যাংকগুলোর নগদ জমার হার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে নগদ জমার হার ছিলো শতকরা ৫ ভাগ। যা এক শতাংশ বাড়িয়ে করা হয়েছে মোট আমানতের ৬ শতাংশ।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং তফসিলি ব্যাংকগুলোর ঋণবিতরণের প্রবাহ কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠিয়েছে।

ব্যাংক সূত্র জানায়, চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত মূল্যস্ফীতি সাড়ে ৬ শতাংশের মধ্যে রাখার লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এটি প্রায় ৮ শতাংশ ছাড়িয়ে গেছে।

মূল্যস্ফীতির বৃদ্ধির হার এভাবে বৃদ্ধি পেতে থাকলে মানুষের মাথাপিছু আয় এবং মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমে যাবে। এতে দেশের অর্থনীতিতে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে।

কেন্দ্রীয় ব্যাংক এসব বিষয় বিবেচনা করেই এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ব্যাংকগুলোর ঋণ বিতরণ প্রবাহ কমানোর অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে নগদ টাকা জমার পরিমান বাড়ানো হয়।

এই নির্দেশনার পর তফসিলি ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকে মোট আমানতের ১৯ শতাংশ জমা রাখবে। এর মধ্যে ব্যাংকের সম্পদের মাধ্যমে জমা থাকবে ১৩ শতাংশ এবং নগদ টাকা জমা থাকবে ৬ শতাংশ। কিন্তু এর আগে ব্যাংকগুলো আমানতের সাড়ে ৫ শতাংশ নগদ টাকা কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখত।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, তফসিলি ব্যাংকগুলোর সিআরআর বৃদ্ধি খুবই যুগোপযোগী। কারণ, ব্যাংকগুলোতে নগদ টাকার পরিমান অধিক হারে বাড়ছে।

এতে ব্যাংকগুলো উৎপাদনশীল খাতে ঋণ না দিয়ে  অনুউৎপাদনশীল খাতে বেশি বিনিয়োগ করছে। ফলে মূল্যস্ফীতি কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত লক্ষ্য ছাড়িয়েছে গেছে।

তিনি আরো বলেন, সিআরআর’র জমা রাখার পরিমান বাড়ানো হলে ব্যাংকগুলো গ্রাহকদের অনেক কম ঋণ দেবে। ঋণ দেওয়ার সময় উৎপাদনশীল খাতকে গুরুত্ব দেবে। একই সঙ্গে  অনুৎপাদনশীল খাতে ঋণ প্রবাহ কমবে।

বাংলাদেশ সময়: ২২৪৪ ঘন্টা, ০১ ডিসেম্বর, ২০১০

ksrm
‘ড্রিম গার্ল’র সাফল্যে ভাসছেন আয়ুষ্মান খুরানা
প্রার্থী হবেন না, নেত্রী চাইলে সা. সম্পাদকে রাজি কাদের
সেবার মান বাড়াতে অভিযোগ ট্র্যাকিং চালু করলো ওয়াসা
ঢামেকে ডেঙ্গুতে প্রাণ গেলো স্কুলছাত্রীর
চুয়েট অ্যাকাডেমিক কাউন্সিলের সভা সম্পন্ন


জাবির ঘটনায় শিক্ষকেরা লজ্জিত: আরেফিন সিদ্দিক
নফল নামাজ পড়া যখন মাকরুহ
ডেবিট বা ক্রেডিট কার্ড হারালে 
‘রাজহংসে’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নোয়াখালী জেনারেল হাসপাতালে ৬ দালাল আটক