php glass

ব্রোকারেজ হাউজের বর্ধিত নিরাপত্তা-জামানতের মেয়াদ বাড়িয়েছে এসইসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্রোকারেজ হাউজের প্রতিদিনের লেনদেনের ওপর আরোপিত নিরাপত্তা জামানত জমা দেওয়ার মেয়াদ আবারও বাড়িয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

ঢাকাঃ ব্রোকারেজ হাউজের প্রতিদিনের লেনদেনের ওপর আরোপিত নিরাপত্তা জামানত জমা দেওয়ার মেয়াদ আবারও বাড়িয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এ নিয়ে গত এক সপ্তাহে দুইবার ব্রোকারেজ হাউজের বর্ধিত নিরাপত্তা জামানত  জমা দেওয়ার মেয়াদ বাড়ানো হলো।

দ্বিতীয় দফায় এই মেয়াদ আগামী ৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভুইয়া মেয়াদ বাড়ানোর বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

তবে দ্বিতীয় দফায় কেন আবারো সময় বাড়ানো হলো জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি।  

এর আগে পুঁজিবাজারে তারল্য প্রবাহ (নগদ মুদ্রার প্রবাহ) কমাতে গত ২৫ নভেম্বর অনুষ্ঠিত কমিশন সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (মেম্বারস মার্জিন) বিধিমালা ২০০০ সংশোধনের সিদ্ধান্ত নেয় এসইসি।

পরবর্তীতে ২৮ নভেম্বর কমিশন এ বিষয়ে সিকিউরিটিজ মার্জিন হার বাড়ানোর চূড়ান্ত নির্দেশনা জারি করেন। ওই
নির্দেশনায় বলা হয়, ২৮ নভেম্বর এর পরিবর্তে নিরাপত্তা জামানতের নতুন হার ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। কিন্তু গত ২৯ নভেম্বর দুই স্টক এক্সচেঞ্জের সভাপতির নেতৃত্বে একটি প্রতিনিধি দল এসইসির সঙ্গে সাক্ষাৎ করে ব্রোকারেজ হাউজের নিরাপত্তা জামানতের নতুন হার প্রত্যাহারের দাবি জানান।

এরই পরিপ্রেক্ষিতে বুধবার এসইসি দ্বিতীয় দফায় ব্রোকারেজ হাউজের বর্ধিত নিরাপত্তা জামানতের হার কার্যকর করার মেয়াদ বাড়িয়েছে।
 
উল্লেখ্য, শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগ ঝুঁকি বেড়ে যাওয়ায় নিরাপত্তা জামানতের হার বাড়ানোর সিদ্ধান্ত নেয় কমিশন। কোনো ব্রোকারেজ হাউস একদিনে ৫ কোটি টাকা বা এর কম শেয়ার ক্রয় করলে ওই প্রতিষ্ঠানকে আগের মতোই কোনো জামানত রাখতে হবে না।

সংশোধনী অনুযায়ী, কোনো ব্রোকারেজ হাউসে ৬ কোটি টাকা পর্যন্ত শেয়ার ক্রয় করা হলে জামানতমুক্ত ৫ কোটি টাকার পরবর্তী অংশের জন্য (১ কোটি টাকা) ৪০ শতাংশ হারে জামানত রাখতে হবে। আগে এই হার ছিল ২০ শতাংশ। ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ২ কোটি টাকা পর্যন্ত জামানতের হার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। একইভাবে ৫ কোটি টাকার সীমা অতিক্রমের পর পরবর্তী ৪ কোটি টাকা লেনদেনের জন্য জামানতের হার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৮০ শতাংশ করা হয়েছে।

বাংলাদেশ সময়ঃ ১৬৫৫ঘণ্টা, ডিসেম্বর ০১’ ২০১০

ksrm
দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-১৯ পেলেন ড. মনোয়ার হোসেন
মানিকগঞ্জ হাসপাতালে চিকিৎসক সংকট, সেবাবঞ্চিত রোগীরা
প্রকৃতির সান্নিধ্যে যেখানে পড়াশোনা 
উলিপুরে নছিমনের ধাক্কায় নারীর মৃত্যু, আহত ৩
ময়লার স্তূপে নবজাতকের মরদেহ, হঠাৎ উধাও!


সবাই থাকতেও ‘সম্বল’ শুধু লাঠি
‘হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ’
দুই পিলারেই শেষ ব্রিজের সব টাকা!
থানায় ডেকে ধর্ষকের সঙ্গে বিয়ে: সত্যতা মিলেছে তদন্তে
মেহেরপুরে ফেনসিডিলসহ আটক ২