php glass

নেক্সট জেনারেশন ওয়েব বেইজড ট্রেডিং সিস্টেম চালু করতে যাচ্ছে সিএসই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নেক্সট জেনারেশন ওয়েব বেইজড ট্রেডিং সিস্টেম চালু করতে যাচ্ছে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এটি চালু করা হলে সিএসই‘র লেনদেন আরও সহজ ও দ্রুত সময়ে সম্পন্ন হবে।

ঢাকা: নেক্সট জেনারেশন ওয়েব বেইজড ট্রেডিং সিস্টেম চালু করতে যাচ্ছে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এটি চালু করা হলে সিএসই‘র লেনদেন আরও সহজ ও দ্রুত সময়ে সম্পন্ন হবে।
 
এ উপলক্ষে রোববার সকালে মিলেনিয়াম আইটি সফটওয়্যার ও পোলারইজড সফটওয়্যার ল্যাব লি. এর সঙ্গে সিএসই‘র একটি চুক্তি স্বার হয়েছে।
 
এ সময় উপস্থিত ছিলেন, সিএসই‘র সভাপতি ফকরউদ্দীন আলী আহমদ, সাবেক সভাপতি মির্জা সালমান ইস্পাহানী, নাসির উদ্দীন আহম্মেদ চৌধুরী এবং সহ-সহসভাপতি আল মারুফ খান।

পোলারইজ এর পক্ষে উপস্থিত ছিলেন, কে শ্রী নিবাসন, মিলেনিয়াম আই টি থেকে পার্টনার ও জিওগ্রাফি প্রধান আনুস অমরসিং।

মিলেনিয়াম আইটি ১৯৯৬ সালে শ্রীলংকায় প্রতিষ্ঠিত হয়, যা লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের একটি সাবসিডিয়ারি হিসেবে পরিচিত। এটি আন্তর্জাতিক ক্যাপিটাল মার্কেট টেকনোলোজি সলিউশ্যানের একটি প্রধান প্রতিষ্ঠান। ভারতভিত্তিক পোলারইজড সফটওয়্যার ল্যাব লি. এর সঙ্গে যৌথভাবে মিলেনিয়াম আইটি, সিএসই এনজিটিএস সম্পাদন করে।

চুক্তি স্বাক্ষর বিষয়ে সিএসই সভাপতি ফকরউদ্দীন আলী আহমদ বলেন, ‘সিএসই এনজিটিএস পৃথিবীর সবচেয়ে দ্রুত অর্ডার প্রসেসিং সিস্টেম। এই সিস্টেম তুরস্ক ও ইংল্যান্ডের মতে দেশের স্টক এক্সচেঞ্জে ব্যবহার হয়।’

তিনি বলেন, ‘এটা সেকেন্ডে ২ হাজার ২৫০টি অর্ডার নিতে পারবে যেখানে পুরনো সিস্টেমে নিত মাত্র ৫০টি। এটি সেকেন্ডে ৭৫০টি কন্ট্রাক্ট নিতে পারে, পুরনো সিস্টেমে নিতে পারতো মাত্র ৪টি। এখানে রয়েছে মাল্টি চ্যানেল অর্ডার সাবমিশন সিস্টেম এবং রিয়েল টাইম রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম যা ব্রোকারের কায়েন্টদের ট্রেডের ক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা দেবে।

বাংলাদেশ সময় : ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

ksrm
বেনাপোল বন্দরে ওয়ান ব্যাংকের এটিএম ও ব্যাংকিং বুথ চালু
নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান
অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সিভাসু উপাচার্য
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার


জি কে শামীমকে আদালতে নেওয়া হচ্ছে
জলবায়ু ক্ষতিপূরণের দা‌বিতে রাজপথে শিক্ষার্থীরা
জবির ‘ইউনিট ১’ এর ভর্তিপরীক্ষা সম্পন্ন
‘মেড ইন চায়না’ ট্রেলার: রাজকুমার ও মৌনীর বিনোদনের রসায়ন
প্রোফাইল পিকচার দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব!