php glass

গার্মেণ্টস শিল্পকে বিকেন্দ্রীকরণের আহ্বান জানালেন বাণিজ্যসচিব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের পাশাপাশি দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ‘গার্মেন্টস ভিলেজ’ গড়ে তোলার মাধ্যমে এ শিল্পের বিকেন্দ্রীকরণের আহ্বান জানিয়েছেন বাণিজ্যসচিব মো. গোলাম হোসেন।

ঢাকা: ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের পাশাপাশি দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ‘গার্মেন্টস ভিলেজ’ গড়ে তোলার মাধ্যমে এ শিল্পের বিকেন্দ্রীকরণের আহ্বান জানিয়েছেন বাণিজ্যসচিব মো. গোলাম হোসেন।

শনিবার দুপুর ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে বিজিএমইএ আয়োজিত ‘বিজিএমইএ’র ৩টি প্রকাশনার মোড়ক উন্মোচন’ অনুষ্ঠান এবং ‘কাস্টমস অ্যান্ড বন্ড রুলস অ্যান্ড রেগুলেশনস ফর দ্য এক্সপোর্ট ওরিয়েন্টেড আরএমজি ইন্ডাস্ট্রিজ (সিএসআর)’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

সচিব বলেন, ‘দেশে সাড়ে তিন মিলিয়ন গার্মেন্টকর্মী আছে। তাদের স্বার্থে এবং তাদের জীবনযাপনের মান বাড়ানোর জন্য ‘গার্মেন্টস ভিলেজ’ গড়ে তোলার কোনো বিকল্প নেই।’ পাশাপাশি এসব ভিলেজে স্কুল, কলেজ, হাসপাতালসহ সব নাগরিক সুবিধা নিশ্চিত করার কথাও বলেন তিনি।

এজন্য সরকার সব ধরনের সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত বলে জানান বাণিজ্যসচিব মো. গোলাম হোসেন।

বিশ্বের ৪৫টি দেশে বাংলাদেশের কূটনৈতিক মিশন থাকলেও মাত্র ১৯টি দেশে বাণিজ্যিক কার্যালয় আছে উল্লেখ করে তিনি বলেন, ‘রপ্তানি বাণিজ্যে উন্নতির জন্য বাণিজ্যিক কার্যালয়ের সংখ্যা আরও বাড়াতে হবে।’

বিশ্বের কোনো দেশের সঙ্গেই বাংলাদেশের মুক্ত বাণিজ্যচুক্তি নেই জানিয়ে তিনি বলেন, ‘খুব দ্রুত আমরা কয়েকটি দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করতে যাচ্ছি।’

বাংলাদেশ আগামী বছর বিশ্বের ৪৯টি স্বল্পোন্নত দেশের নেতা হতে যাচ্ছে বলে জানান বাণিজ্যসচিব।

বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের শতকরা ৯৪ ভাগই যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে উল্লেখ করে জিটিজেড’র সিনিয়র উপদেষ্টা সারোয়াত আহমেদ বলেন, ‘আমাদের আরও অনেক দেশের বৃহৎ বাজার দখল করতে হবে।’

মাত্র পাঁচটি পণ্য রপ্তানি করে বাংলাদেশ মোট রপ্তানি বাণিজ্যের শতকরা ৭৩ ভাগ আয় করে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের রপ্তানি উপযোগী পণ্য বাড়াতে হবে।’

এজন্য যে সব দেশে পণ্য রপ্তানি করা হবে, সে সব দেশের সংস্কৃতির  সঙ্গে মিলিয়ে পণ্য উৎপাদনের আহ্বান জানান তিনি।

সারোয়াত আহমেদ জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, তুরস্ক, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল বাংলাদেশের রপ্তানি পণ্যের নতুন বাজার হতে যাচ্ছে জানিয়ে বন্দর, বিদ্যুৎ, গ্যাসসহ সব সুবিধা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিজিএমইএ সহসভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রিড কনসাল্টিং (বিডি) লিমিটেডের মহাপরিচালক রডনি জে রিড, উপদেষ্টা ডিট্রিজ স্টটজ, বিজিএমইএ সহসভাপতি ও জায়ান্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফারুক হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

ksrm
যুবলীগ নেতা খালেদ ডিবি হেফাজতে
জাহাজ নির্মাণশিল্পে নবদিগন্ত তুলে ধরেছে বসুন্ধরা গ্রুপ
শামসুজ্জামান দুদুর বক্তব্য ষড়যন্ত্রমূলক: মহিলা লীগ
ছাত্রলীগের পর যুবলীগ ধরেছি, একে একে সব ধরবো
‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব আরও সময়োপযোগী-গাঢ় করতে হবে’


খুলনায় প্রথমবারের মতো দারাজ ‘সেলার সামিট’
চট্টগ্রাম বহু আগে থেকেই শিল্প-সাহিত্যের তীর্থ: অনুপম সেন
যা ছিল খালেদের টর্চার সেলে
শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার আবদেন, আ‌দেশ রোববার
প্রতিদিন কমেছে ডেঙ্গুরোগী ভর্তি