php glass

জার্মানিতে এই প্রথম দুটি জাহাজ রফতানি করছে ওয়েষ্টান মেরিন শিপইয়ার্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামে দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েষ্টান মেরিন শিপইয়ার্ড প্রথমবারের মত দেশে তৈরি সবচেয়ে বড় সমুদ্রগামী জাহাজ ইউরোপের বাজারে রফতানি করতে যাচ্ছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েষ্টান মেরিন শিপইয়ার্ড প্রথমবারের মত দেশে তৈরি সবচেয়ে বড় সমুদ্রগামী জাহাজ ইউরোপের বাজারে রফতানি করতে যাচ্ছে।
 
শুক্রবার ‘গ্রোনা অ্যামারসাম ও গ্রোনা বিয়েস্সাম’ নামের এ দুটি জাহাজ জার্মান মালিকের কাছে হস্তান্তর করবে ওয়েস্টার্র্ন মেরিন শিপইয়ার্ড।
 
বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি হোটেলে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০০ মিটার লম্বা এবং ৫ হাজার ২০০ টন ধারণক্ষমতাসম্পন্ন আইস কাস ও বহুমুখি ব্যবহারের উপযোগী জাহাজ দুটি আইএমও’র (ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের) সর্বশেষ নির্দেশনা অনুসারে তৈরি। অত্যাধুনিক এবং ই-৩ আইস কাস ভেসেল হিসেবে অনুমোদিত জাহাজ দুটি হিমশীতল ও প্রতিকূল পরিবেশে স্বচ্ছন্দে চলাচলে সম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন মেরিনের চেয়ারম্যান সাইফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন, কোয়ালিটি ম্যানেজমেন্ট ডিরেক্টর জালাল খালেদ, জাহাজ মালিক গ্রোনা শিপিং জার্মানির পে মি. মার্কু ভেডর, প্রকল্প পরিকল্পনা সম্পন্নকারী ইস্ট উইন্ড জার্মানির  লারস্ ব্রেনেকি।

সংবাদ সম্মেলনে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, ‘জার্মানির গ্রোনা শিপিংয়ের জন্য নির্মিতব্য ১২টি জাহাজ বহরের মধ্যে এ দুটি জাহাজ প্রথম হস্তান্তর করা হচ্ছে। গত ১৫ নভেম্বর  জাহাজ দুটি সফলভাবে সি ট্রায়াল সম্পন্ন করেছে। জাহাজে সরবরাহকৃত মেশিনারি বিশেষজ্ঞ ও মালিক পরে উর্ধ্বতন ব্যক্তিবর্গ ট্রায়ালের সময় উপস্থিত ছিলেন।’

তিনি আরও বলেন, ‘অপ্রতুল সম্পদ এবং ব্যাপক সীমাবদ্ধতা এবং প্রতিকূলতা সত্ত্বেও বড় আকারের জাহাজ নির্মাণ করে আমরা অসম্ভবকে সম্ভব করেছি। জাহাজ দুটি ‘মেইড ইন বাংলাদেশ’ এ ফলক ধারণ করে বর্হিঃবিশ্বের সমুদ্রসীমায় বিচরণ করবে। যা বিশ্বের বিভিন্ন দেশে আমাদের সমৃদ্ধি ও দতার স্বার বহন করবে।’

বাংলাদেশ সময় : ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা