php glass

পুঁজিবাজারে ব্যাংকিং খাতের শেয়ারের দরপতন অব্যাহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারে ব্যাংকিং খাতের শেয়ারের দরপতন তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, গ্রামীণফোন, মিউচুয়াল ফান্ড ও সিমেন্ট খাতের বেশির ভাগ শেয়ারের দাম কমেছে।

ঢাকা: পুঁজিবাজারে ব্যাংকিং খাতের শেয়ারের দরপতন তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, গ্রামীণফোন, মিউচুয়াল ফান্ড ও সিমেন্ট খাতের বেশির ভাগ শেয়ারের দাম কমেছে।

অন্যদিকে দুর্বল মৌলভিত্তি সম্পন্ন শেয়ারের দাম বেড়েছে।
 
এসইসি পুঁজিবাজারের লাগাম টেনে ধরতে মার্জিন লোন রেশিও কমিয়ে আনার পর থেকে নন মার্জিন (মার্জিন লোন পায় না এমন শেয়ার) শেয়ারের দাম অব্যাহতভাবে বাড়ছে। আর মৌলভিত্তি সম্পন্ন বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমছে।

মঙ্গলবার অস্বাভাবিক দাম বাড়ায় এসইসি দুর্বল মৌলভিত্তি সম্পন্ন ১৩ কোম্পানির শেয়ার লেনদেন বন্ধ করে দেয়। তবে ব্যাংকিং খাতের শেয়ারের দরপতন আর দুর্বল মৌলভিত্তি শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক হলেও এটাকে সাময়িক বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

এ ব্যাপারে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালাউদ্দিন আহমেদ খান বাংলানিউজকে বলেন, ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হলেও এটা সাময়িক। গত কয়েকদিন এই খাতগুলোর শেয়ারে ঊর্ধমুখী থাকায় লভ্যাংশ তুলে নেওয়ার কারণে মূল্য সংশোধন হচ্ছে। আর এই সুযোগে দুর্বল মৌলভিত্তি সম্পন্ন শেয়ারের দাম বাড়ছে।’
    
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬ টির, কমেছে ৯৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩ টি কোম্পানির শেয়ার। এদিন লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৭৩৬ কোটি ৬ লাখ ৯৭ হাজার টাকা। এটি আগের দিনের চেয়ে ৯ কোটি ৬৪ লাখ টাকা কম।

সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩৩.৭৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৫৪ দশমিক ৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, পিপলস্ লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিমিটেড, ইউসিবিএল, স্কয়ার টেক্সটাইল, আরএন স্পিনিং, বেক্সটেক্স, এনসিসি ব্যাংক, এনবিএল, শাহাজালাল ব্যাংক ও পূবালী ব্যাংক।

অন্যদিকে দর বৃদ্ধিতে প্রধান ১০টি কোম্পানি হলো -অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, সিনোবাংলা, দুলামিয়া কটন, সিএমসি কামাল, অ্যাম্বি ফার্মা, বিডি ফাইন্যান্স, ইস্টার্ণ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, দেশ গার্মেন্টস্ ও গোল্ডেন সন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

ksrm
৫০ বছরে যুক্তরাষ্ট্র-কানাডায় ২৯০ কোটি পাখি বিলুপ্ত
কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে র‌্যাবের অবস্থান
ঢাবির ক ইউনিটের প্রশ্নে ভুল, ব্যবধান গড়বে লিখিত পরীক্ষা
২২ বছরের পুরনো মামলায় ফেঁসেছেন সানি দেওল ও কারিশমা
শার্শায় ৫৯০ বোতল ফেনসিডিলসহ আটক ১


আইপিএলের দিকে আফ্রিদির অভিযোগের তীর
লাইসেন্স থাকলেও অস্ত্রের অবৈধ ব্যবহার করছিলেন শামীম!
গা ঢাকা দিয়েছে জুয়ার আসর পরিচালনায় জড়িতরা
দুই লাখ পিস ইয়াবাসহ ৮ রোহিঙ্গা আটক
সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছেন শেখ হাসিনা