একজোট হয়ে কৃষকদের কাছে যাওয়ার আহবান গভর্নরের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকার, ব্যাংক, এনজিও ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে একজোট হয়ে কৃষকদের কাছে যাওয়ার আহবান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। একইসঙ্গে তিনি বেসরকারি ব্যাংকগুলোকে ‘ছোট আকারে ব্যাংকিং ব্যবস্থা’ নিয়ে গ্রামে যাওয়ারও নির্দেশ দেন।

ঢাকা: সরকার, ব্যাংক, এনজিও ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে একজোট হয়ে কৃষকদের কাছে যাওয়ার আহবান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। একইসঙ্গে তিনি বেসরকারি ব্যাংকগুলোকে ‘ছোট আকারে ব্যাংকিং ব্যবস্থা’ নিয়ে গ্রামে যাওয়ারও নির্দেশ দেন।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘সেচব্যবস্থায় নবায়নযোগ্য জ্বলানি প্রযুক্তি ব্যবহার’ শীর্ষক সেমিনারে বক্তৃতাকালে এ আহ্বান জানান তিনি।

গভর্নর বলেন, ‘শুধু ঋণ দিয়ে কৃষকদের সমস্যা দূর করা সম্ভব নয়। অংশীদারিত্বের মধ্য দিয়ে সরকার, এনজিও ও আর্থিক প্রতিষ্ঠানগুলো স্বচ্ছতা ও দ্রুতার সঙ্গে কাজ করলে কৃষকদের সমস্যা দূর করা যাবে।’

তিনি বলেন, ‘বিশ্বমন্দায় বাংলাদেশের প্রবৃদ্ধি ধরে রাখার পেছনে বড় ভূমিকা রেখেছেন কৃষকরা। তাই সবার আগে তাদের কাছে যেতে হবে আমাদের। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক যে কোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।’

একইসঙ্গে তিনি বলেন, ‘বেসরকারি ব্যাংকে সৌরবিদ্যুৎ চালু করতে শিগগিরই গ্রিন ব্যাংকিং সার্কুলার জারি করা হবে।’

‘সৌরবিদুৎ পরিবেশবান্ধব’ উল্লেখ করে সৌরবিদ্যুৎ সংক্রান্ত যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে যাবতীয় শুল্ক তুলে নিয়ে এ খাতে ভর্তুকি দেওয়ার জন্যও সরকারের প্রতি আহবান জানান তিনি।

গভর্নর বলেন, ‘বেসরকারি ব্যাংকগুলো ছোট পরিসরে দু’তিনজন কর্মী নিয়েই গ্রামে তাদের শাখা খুলতে পারে।’

এ প্রসঙ্গে আতিউর রহমান বলেন, ‘প্রাইভেট ব্যাংকগুলোকে মনে রাখতে হবে জনগণের ডিপোজিটের টাকায় ব্যবসা করছে তারা। তাই সাধারণ মানুষের কাছে যেতে হবে তাদের। না গেলে কঠোর হতে বাধ্য হবে কেন্দ্রীয় ব্যাংক।’

বরগুনা শহরে বেসরকারি ব্যাংকের কোনো শাখা নেই উল্লেখ করে গভর্নর বলেন, ‘দক্ষিণবঙ্গের মানুষ খুব দুখী। বেসরকারি ব্যাংকগুলোকে অবশ্যই দক্ষিণবঙ্গে তাদের বিনিয়োগ বাড়াতে হবে।’

অনুষ্ঠানে বরগুনার কৃষকদের সৌরবিদ্যুৎ ব্যবহার করে এক ফসলি জমি তিন ফসলি জমিতে রূপান্তরের পদ্ধতি শেখানো সংক্রান্ত পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ক্রেডিট অ্যান্ড ডেভেলডমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী গোলাম মস্তুফা।

এছাড়া রহিম আফরোজের সৌজন্যে নির্মিত সৌরবিদ্যুৎ পরিবেশবান্ধব সেচযন্ত্রের সঙ্গে পরিচয় করিয়ে দেন সংস্থার নবায়নযেগ্য শক্তির ব্যবসায়িক প্রধান সোহেল আহমেদ।

অনুষ্ঠানে রহিম আফরোজের চেয়ারম্যন মনোয়ার মেসবাহ মঈনসহ বিভিন্ন ব্যাংক ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৪২০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

Nagad
সরকারিভাবে শহীদ শেখ কামালের জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত
ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্ম
এন্টিবডি কিট থেকে পাটকল ll মুহম্মদ জাফর ইকবাল
যাত্রাবাড়ীতে ১০ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
ব্রহ্মপুত্র-যমুনা-সুরমা-কুশিয়ারার পানি দ্রুত বাড়ার শঙ্কা


ফেসবুকে বন্ধুত্বে প্রতারণা: ১৬ নাইজেরিয়ান কারাগারে
সাহারা খাতুনের মৃত্যুতে আমির হোসেন আমুর শোক
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু