অতিরিক্ত সুদ ও চার্জ আদায় করা হলে ব্যবস্থা: বাংলাদেশ ব্যাংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাণিজ্যিক ব্যাংকগুলোকে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশ না মানলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেছে।

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকগুলোকে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশ না মানলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, বাণিজ্যিক ব্যাংকগুলো দীর্ঘদিন ধরে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় করছে। এতে অনেক গ্রাহকের একাউন্টের ব্যালান্স প্রায় শূন্যের কোঠায় দাঁড়িয়েছে। যদিও গ্রাহকদের থেকে চার্জ আদায়ের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা রয়েছে। তবে অধিকাংশ ব্যাংকই এ নির্দেশনা মেনে চলছে না। ফলে ব্যাংকগুলো যাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে চলে ও গ্রাহকদের থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় না করে এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক সার্কুলারটি জারি করে।

সার্কুলারে বলা হয়, ঋণের সুদের হারের সঙ্গে সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত থাকলেও ঋণ দেওয়ার সময় কোনো কোনো ব্যাংক নিয়ম ভঙ্গ করে সুদের হারের সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। বিশেষ করে রপ্তানি ঋণের ক্ষেত্রে এ অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। তাই ঋণের সুদের মধ্যে সুদ ও সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত থাকায় এখন থেকে যে কোনো ঋণ দেওয়ার সময় ঋণের সুদের হারের সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

সার্কুলারে আরও বলা হয়, ১৯৮৯ সালে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে প্রদত্ত ঋণের সুদের হারের মধ্যে সুদ ও সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু কোনো কোনো ব্যাংক সে নির্দেশনা লংঘন করে অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। তাই সার্কুলার জারির পর থেকে কোনোভাবে অতিরিক্ত সুদ বা চার্জ আদায় করা হলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

Nagad
ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপরে, ধরলায় সামান্য হ্রাস
নিজেদের দোষেই শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার: সুয়ারেস
কাঁচা রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদ 
গুপ্তধন পাইয়ে দেয়ার কথা বলে হাতিয়ে নেয় ৬৫ লাখ টাকা
ল’ চেম্বার করতে উত্তরায় ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন সাহেদ


ঈদের আগে ৫ দিন ও পরে ৩ দিন গণপরিবহন বন্ধ: খালিদ মাহমুদ
ফোনে শাহজাহান সিরাজের পরিবারকে প্রধানমন্ত্রীর সান্ত্বনা
শাহজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত
বিএনপির সাংগঠনিক কার্যক্রম ১৫ আগস্ট পর্যন্ত স্থগিত
করোনা: বরিশাল বিভাগে শনাক্ত ৪৩০৪, মৃত্যু ৮৬