বাংলাদেশে সারসো’র সদর দপ্তর হচ্ছে: দিলীপ বড়ুয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, ‘সার্কভুক্ত দেশগুলোর আন্তঃবাণিজ্যে বিদ্যমান কারিগরি প্রতিবন্ধকতা দূর করতে বাংলাদেশে দণি এশিয় আঞ্চলিক মান সংস্থার (South Asian Regional Standards Organization/SARSO সদর দপ্তর স্থাপন করা হচ্ছে।

ঢাকা: শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, ‘সার্কভুক্ত দেশগুলোর আন্তঃবাণিজ্যে বিদ্যমান কারিগরি প্রতিবন্ধকতা দূর করতে বাংলাদেশে দণি এশিয় আঞ্চলিক মান সংস্থার (South Asian Regional Standards Organization/SARSO সদর দপ্তর স্থাপন করা হচ্ছে।

৪১তম বিশ্ব মান দিবস উপলে বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কার্যালয়ে ‘পণ্য ও সেবার মান বিশ্বকে সবার জন্য অবারিত করে’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এ সময় বিএসটিআই এর কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে সারসোর ভবন নির্মাণ করার কথাও বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, ‘এ প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হলে সার্কভুক্ত ৮ দেশের মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধি পাবে। সব দেশের জন্য অভিন্ন মান নির্ধারণও সহজ হবে।’  

বিএসটিআই মহাপরিচালক একে ফজলুল আহাদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ আসাদুজ্জামান খান কামাল, শিল্পসচিব কেএইচ মাসুদ সিদ্দিকী, এফবিসিসিআই প্রেসিডেন্ট  একে আজাদ, ক্যাব সভাপতি কাজী ফারুক প্রমুখ।
 
শিল্পমন্ত্রী বলেন, ‘মুক্তবাজার অর্থনীতির ফলে বর্তমানে সারা বিশ্বই একটি অখণ্ড বাজারে পরিণত হয়েছে। বিশ্বের ধনী-গরীব সব দেশের মানুষই এ বাজারের ভোক্তা, যারা মানসম্মত পণ্য ও সেবা পেতে আগ্রহী। তাই ভোক্তা সাধারণের আকাংখার প্রতি গুরুত্ব দিয়ে বিশ্বব্যাপী পণ্য ও সেবার একটি অভিন্ন আন্তর্জাতিক মান প্রণয়ন জরুরি।’
 
দিলীপ বড়ুয়া আরও বলেন, শিল্পোন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের সঙ্গে পণ্য ও সেবার গুণগত মানের বিষয়টি গভীরভাবে জড়িত। মানহীন শিল্প উৎপাদন কোনোভাবেই অর্থনৈতিক সমৃদ্ধি আনতে পারে না।’


মানসম্মত ও টেকসই শিল্পায়নের মাধ্যমে ২০২১ সাল নাগাদ শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের বাংলাদেশ গড়ে তোলার ল্য অর্জনে এগিয়ে আসতে দেশীয় শিল্পোদ্যোক্তাদের প্রতি আহবান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

Nagad
ঘিওরে জমে উঠেছে নৌকার হাট
এক মিনিটও দুর্নীতির সঙ্গে থাকতে চাই না: স্বাস্থ্য সচিব
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী


ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান
ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’