এসইসির সিদ্ধান্তই বহাল: নিষ্পত্তি পর্যন্ত হাইকোর্টের রুল স্থগিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মার্জিনঋণ নির্ধারণ এবং ঋণ-অযোগ্য কোম্পানির শেয়ারের নেটিং বন্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ঢাকা: মার্জিনঋণ নির্ধারণ এবং ঋণ-অযোগ্য কোম্পানির শেয়ারের নেটিং বন্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ বেঞ্চ নিষ্পত্তি পর্যন্ত হাইকোর্টের দেওয়া রুল স্থগিত করেছেন। একই সঙ্গে উভয়পক্ষকে রুলের নিষ্পত্তি করারও নির্দেশ দিয়েছেন।

এর আগে গত ৬ সেপ্টেম্বর এসইসি শেয়ারের বাজারমূল্যের সঙ্গে প্রকৃত সম্পদমূল্য (এনএভি) সমন্বয় করে মার্জিন লোন নির্ধারণের একটি নির্দেশনা জারি করে। এরপর ২১ সেপ্টেম্বর জারি করা আরেকটি নিদের্শনায় ঋণ-অযোগ্য শেয়ারের নেটিং বন্ধে আরেকটি নির্দেশনা জারি করে।

এর পরিপ্রেক্ষিতে ২৬ সেপ্টেম্বর বিনিয়োগকারী মোরশেদুল রহমান ও শাহনেওয়াজ জুয়েল এসইসির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন। পরদিন সোমবার সামবার বিচারপতি সৈয়দা আফসার জাহান ও বিচারপতি মামনুন রহমানের আদালত এসইসির সিদ্ধান্ত তিনাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে আদালত নির্দেশনা দু’টিকে কেন আইন বহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে চার সপ্তাহের মধ্যে জবাব দিতে অর্থ মন্ত্রণালয়, এসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রতি রুল জারি করেন।

রোববার রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, ব্যারিস্টার ফজলে নূর তাপস ও অ্যাডভোকেট আবুল কালাম আজাদ। আর সরকারপক্ষে ছিলেন অ্যাটনিং জেনারেল মাহবুবে আলম।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১০

Nagad
সরকারিভাবে শহীদ শেখ কামালের জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত
ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্ম
এন্টিবডি কিট থেকে পাটকল ll মুহম্মদ জাফর ইকবাল
যাত্রাবাড়ীতে ১০ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
ব্রহ্মপুত্র-যমুনা-সুরমা-কুশিয়ারার পানি দ্রুত বাড়ার শঙ্কা


ফেসবুকে বন্ধুত্বে প্রতারণা: ১৬ নাইজেরিয়ান কারাগারে
সাহারা খাতুনের মৃত্যুতে আমির হোসেন আমুর শোক
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু