মায়ানমার থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে ড্রাফট সুবিধা বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মায়ানমার থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির ক্ষেত্রে ড্রাফট সুবিধা বাড়াচ্ছে সরকার। বর্তমান ড্রাফট সুবিধা ২০ হাজার মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার মার্কিন ডলার নির্ধারণ করা হচ্ছে। 

ঢাকা: মায়ানমার থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির ক্ষেত্রে ড্রাফট সুবিধা বাড়াচ্ছে সরকার। বর্তমান ড্রাফট সুবিধা ২০ হাজার মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার মার্কিন ডলার নির্ধারণ করা হচ্ছে।  

চাল, ডাল, তেল, চিনি, লবণ, পেয়াজ, রসুন, আদাসহ অত্যাবশ্যকীয় ১৩টি পণ্য আমদানিতে এ সুবিধা পাওয়া যাবে। বাংলাদেশ মায়ানমার তৃতীয় জয়েন্ট ট্রেড কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয় বলে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ সূত্র জানিয়েছে।

সাধারণ পণ্য আমদানির ক্ষেত্রে এ ড্রাফট সুবিধা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। যা আগে ১০ হাজার মার্কিন ডলার নির্ধারিত ছিলো।

গত ২২ থেকে ২৩ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ মায়ানমার চতুর্থ জয়েন্ট ট্রেড কমিশনের সভায় এ বিষয়ে চুক্তি স্বার হয় বলেও নিশ্চিত করেছে সূত্র।  

গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বাংলাদেশী আমদানিকারকরা সোনালী ব্যাংক থেকে ড্রাফট নিয়ে ২০ হাজার ও ৫০ হাজার মার্কিন ডলারের পণ্য আমদানি করতে পারবেন বলে জানায় সূত্রটি।  

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চলতি বছর ১৮ আগস্ট বাংলাদেশ সোনালী ব্যাংকের সঙ্গে মায়ানমার ইকোনোমি ব্যাংকের তৃতীয় জয়েন্ট ট্রেড কমিশনের সভা অনুষ্ঠিত হয়। এ সিদ্ধান্ত অনুযায়ী প্রতি লেনদেন ড্রাফটের অত্যাবশ্যকীয় পণ্যেরক্ষেত্রে ২০ হাজার মার্কিন ডলার হতে ৫০ হাজার এবং সাধারণ পণ্যের ক্ষেত্রে ১০ হাজার মার্কিন ডলারের পরিবর্তে ৩০ হাজার মার্কিন ডলারে উন্নীত করা হয়।

তবে বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমদানি নীতি আদেশের সংশোধনী না পাওয়ায় সংশোধীত ব্যাংকিং ব্যবস্থা চুক্তি স্বার হয়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক সূত্র।   

বাংলাদেশ সময় ২২৪৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

Nagad
সাউদাম্পটন টেস্টে চালকের আসনে উইন্ডিজ
চীনের আগ্রাসী কর্মকাণ্ড ঠেকাতে চায় ট্রাম্প প্রশাসন
বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী


সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই