ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

রাইট বোনাস বাতিল অবৈধ: মূল্যবৃদ্ধির শীর্ষ তালিকায় এইমস

এসএম গোলাম সামদানী ও জাকিয়া আহমেদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
রাইট বোনাস বাতিল অবৈধ: মূল্যবৃদ্ধির শীর্ষ তালিকায় এইমস

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (এসইসি) এইমস মিউচ্যুয়াল ফান্ডের রাইট ও বোনাস বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এইমস কর্তৃপক্ষ রাইট বোনাস সংক্রান্ত চিঠি পাঠালে তার অনুমোদন দিতেও এসইসিকে নির্দেশ দিয়েছেন।

এছাড়া অবৈধ ঘোষণা করেছেন এইমসের রাইট ও বোনাস বাতিল সংক্রান্ত এসইসি’র চিঠিও।

মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি সৈয়দা আফসার জাহানের বেঞ্চে এ রায় ঘোষণার পর ডিএসইতে মূল্য বৃদ্ধির শীর্ষ তালিকায় চলে আসে এইমস। দিনশেষে কোম্পানিটির ১৯ দশমিক ৯৭ পয়েন্ট মূল্য বৃদ্ধি ঘটে।
 
রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনুদ্দিন মাহমুদ, ব্যারিস্টার ফজলে নূর তাপস ও অ্যাডভোকেট আবুল কালাম আজাদ। এসইসি’র পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মাহমুদুল ইসলাম।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে এইমস মিউচ্যুয়াল ফান্ড নিয়ে বিনিয়োগকারীরদের মধ্যে এক ধরনের অস্থিরতা তৈরি হয় যা এখনও অব্যাহত রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি এইমস মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড দুই বছরের রাইট ও বোনাস ইউনিট দেওয়ার ঘোষণা দেয়। এ ঘোষনার পরদিন ২৫ ফেব্রুয়ারি এইমস মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত করে দেয় এসইসি। ৭ মার্চ এইমসের রাইট বোনাস দেওয়ার প্রস্তাব বাতিল করে ৮ মার্চ থেকে লেনদেন চালুর নির্দেশ দেয়।
 
এরপর আবুল হোসেন নামে এক বিনিয়োগকারী এসইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

এর পরিপ্রেক্ষিতে ২৮ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ এইমসের রাইট বোনাস বাতিল করে নেওয়া এসইসির সিদ্ধান্ত ৩ মাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে এইমসের রাইট বোনাস বাতিল করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে এসইসির প্রতি রুল জারি করেন।

এরপর ২৯ মার্চ থেকে এইমসের লেনদেন দ্বিতীয় দফায় স্থগিত করে দেয় এসইসি। টানা ৩ মাস বন্ধ থাকার পর ব্যাপক সমালোচনার মুখে ৪ জুলাই থেকে আবারও এইমসের লেনদেন চালু করে এসইসি।

মঙ্গলবার এসইসির ওই সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন আদালত।
 
স্থানীয় সময়: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa