ব্যবসায়ীদের দাবিতে স্ক্যানিং চার্জ কমালো চট্টগ্রাম কাস্টম হাউস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রফতানিমুখী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএসহ অন্য  স্টেকহোল্ডারদের দাবির মুখে অবশেষে কনটেইনার স্ক্যানিং চার্জ কমিয়েছে  চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। সোমবার এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

চট্টগ্রাম: রফতানিমুখী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএসহ অন্য  স্টেকহোল্ডারদের দাবির মুখে অবশেষে কনটেইনার স্ক্যানিং চার্জ কমিয়েছে  চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। সোমবার এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

আগে প্রতিটি এফসিএল ( ফুল কনটেইনার লোডেড) কনটেইনারের জন্য  পাঁচ ডলার এবং এলসিএল (লুজ কনটেইনার লোডেড) কনটেইনারের জন্য আড়াই ডলার করে চার্জ নেওয়া হতো। ২০০৯ সালের অক্টোবরে কাস্টম হাউসে স্ক্যানিং মেশিন বসানোর পর থেকে আমদানি ও রপ্তানি পণ্যের কনটেইনার স্ক্যানিংয়ের জন্য এ চার্জ আদায় হয়ে আসছে।
 
সোমবার জারি করা অফিস  আদেশ  অনুযায়ী এখন থেকে প্রতিটি  এফসিএল কনটেইনারের জন্য ৩ ডলার এবং এলসিএল কনটেইনারের জন্য দেড় ডলার করে চার্জ নেবে চট্টগ্রাম  কাস্টম হাউস।
 
কাস্টমস হাউসের অতিরিক্ত কমিশনার (রপ্তানি) মোহাম্মদ মাহবুবুজ্জামান বাংলানিউজকে বলেন, এ চার্জ আরোপের পর থেকে ব্যবসায়ীরা তা কমানোর দাবি জানিয়ে আসছিলেন। এরই পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড স্ক্যানিং চার্জ পুনঃনির্ধারন করেছে।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ নাসিরুদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘স্ক্যানিং চার্জ কমানোর  ফলে খরচ কিছুটা কমবে। তবে এর পাশাপাশি পোর্ট চার্জও কমাতে হবে।’

বাংলাদেশ সময় ২১০৬ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১০

Nagad
আন্তর্জাতিক অঙ্গনে শেখ হাসিনার যত স্বীকৃতি
আইএস অনলাইনে সন্ত্রাসী নিয়োগের চেষ্টা করছে
সিউলের নিখোঁজ মেয়র পার্কের মরদেহ উদ্ধার
কিশোরীকে ধর্ষণ-গর্ভপাত, নারী চিকিৎসকসহ গ্রেফতার চার
সাহারা খাতুনের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক


বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি ১১ কোটি ৬ লাখ টাকা
নলছিটিতে খাল থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার
ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে নেপাল
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা, মানবপাচারকারীর স্বীকারোক্তি
রাজশাহীতে বিদেশি পিস্তল, ম্যাগজিন ও গুলিসহ ব্যবসায়ী আটক