ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

স্নানের মধ্য দিয়ে মকর সংক্রান্তি মেলা সূচনা করলেন মুখ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
স্নানের মধ্য দিয়ে মকর সংক্রান্তি মেলা সূচনা করলেন মুখ্যমন্ত্রী স্নানের মধ্য দিয়ে মকর সংক্রান্তি মেলা সূচনা করলেন মুখ্যমন্ত্রী। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা):  কনকনে শীতের রাতে নদীর ঠাণ্ডা পানিতে পুণ্যস্নানের মধ্যদিয়ে এবছরের তীর্থ মুখের মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

বুধবার (১২ জানুয়ারি) রাতে মুখ্যমন্ত্রী তীর্থ মুখের পুণ্যস্নান করেন এবং মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রতি বছরের মতো এই বছরও ত্রিপুরা সরকারের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে গোমতী জেলার ডুম্বুরে ঐতিহ্যবাহী তীর্থমুখ মেলা।
 
উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন- করোনা মহামারী থেকে ত্রিপুরা বেরিয়ে আসছে। আর এই তীর্থ মুখে সমগ্র ত্রিপুরা পৌঁছে গেছে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা বিশ্বের সামনে ত্রিপুরার কৃষ্টি-সংস্কৃতি ও শিল্পকলাকে তুলে ধরছেন। রিয়াং শরণার্থীদের সমস্যার স্থায়ী সমাধান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

মুখ্যমন্ত্রী আরও বলেন- আমরা উপজাতি কল্যাণ দপ্তরের নাম জনজাতি কল্যাণ দপ্তর করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছি। এখন থেকে এ রাজ্যের ভূমিপুত্রদের আর উপজাতি বলা হবে না, জনজাতি বলে সম্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের জনজাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী নেভার কুমার জমাতিয়াসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। তীর্থ মুখের মেলাটি বহু প্রাচীন এবং রাজ্যের অন্যতম বড় মেলার মধ্যে একটি। মকর সংক্রান্তি উপলক্ষে মেলা প্রাঙ্গণে হাজার হাজার যাত্রী এবং জনজাতি অংশের মানুষের সমাগম হয়। বহু লোক এখানে তাদের পিতৃ পুরুষের উদ্দেশ্যে তর্পণ করেন এবং অনেকে অস্থি বিসর্জন করে শ্রাদ্ধশান্তিও করে থাকেন।

দু'দিনব্যাপী এই মেলা চলবে শুক্রবার পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa