ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় দুর্গোৎসবে দশমীর চেনা মেজাজ ফিকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
কলকাতায় দুর্গোৎসবে দশমীর চেনা মেজাজ ফিকে .

কলকাতা: এবার করোনা আবহে কলকাতায় পূজা ছিল একেবারে অন্যরকম। শুরু থেকে শেষ পর্যন্ত ছিল হাজারও বিধিনিষেধ।

তাই বিসর্জনেও ছিল হাজারও নিয়ম-কানুন। তাই বাঙালির দুর্গোৎসবের শেষবেলা দশমীর চেনা মেজাজ এবার ফিকে। আর তাই গঙ্গার ঘাটগুলোয় সেভাবে নেই চেনা ভিড়। করোনা বিধি মেনে প্রতিমা বিসর্জন করছেন সবাই।

এবার করোনা পরিস্থিতিতে নিষিদ্ধ ছিল সিঁদুর খেলাসহ প্রতিমা বরণ। বিসর্জনের জমায়েতে ছিল নানা কড়াকড়ি। তবে কিছু কিছু পূজামণ্ডপে পিপি পড়ে প্রতিমা বিসর্জনের আগে ধুনুচি নাচসহ দেবী বরণে মেতেছিলেন অনেক বারোয়ারি পূজা মণ্ডপগুলো।

প্রতিমা বিসর্জনের আগে কলকাতার ঘাটে ঘাটে ছিল কড়া নিরাপত্তা। ব্যতিক্রম নয় মল্লিক বাড়ির প্রতিমা বিসর্জনও। চিরাচরিত প্রথা মেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি লাগোয়া ভবানীপুরের আদি গঙ্গার ঘাটে প্রতিবছর প্রতিমা বিসর্জন দেয় মল্লিক পরিবার। এবারও তার ব্যতিক্রম হয়নি। কিন্তু এবার রঞ্জিত মল্লিক, কোয়েল মল্লিকসহ কোনো তারকাই উপস্থিত ছিলেন না প্রতিমা বিসর্জনের সময়। প্রতিমাও ছিল ছোট। ঢাক বাজলো মোবাইলে। যেখানে সদস্য থাকে ২০০ থেকে ২৫০ জন। সেখানে এসেছিলেন জন দশেক। বিজয়া বিষাদে প্রতিমা বিসর্জন করলেন তারা।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
ভিএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa