ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

ফের ৩ দিন তুমুল বৃষ্টির আশঙ্কা কলকাতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
ফের ৩ দিন তুমুল বৃষ্টির আশঙ্কা কলকাতায় বৃষ্টিতে শহর এলাকাও জলাবদ্ধ হতে পারে।

কলকাতা: কলকাতাসহ পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোতে ফের তিনদিন তুমুল বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার (২৪ আগস্ট) উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে।

এ নিম্নচাপের জেরে মঙ্গলবার (২৫ আগস্ট) থেকে আগামী বৃহস্পতিবার (২৭ আগষ্ট) পর্যন্ত রাজ্যের দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া অফিসের কর্মকর্তা ড. জিসি দাস জানান, নিম্নচাপের যা গতিপ্রকৃতি যা দেখা যাচ্ছে, তাতে কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির মাত্রা মঙ্গলবার বিকেল নাগাদ বাড়বে। আবার বুধবার থেকে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলো অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে বৃষ্টির মাত্রা বাড়বে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হয়েছে। বাংলাদেশের খেপুপাড়া এলাকার উপকূল দিয়ে স্থলভূমিতে ঢোকার পর নিম্নচাপটি পশ্চিমবঙ্গের দক্ষিণ জেলাগুলোর দিকে চলে আসার সম্ভাবনা বেশি এবং সেসময় এর শক্তি বেশি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পরে নিম্নচাপটি পশ্চিমাঞ্চলের জেলাগুলো পার করে ঝাড়খণ্ড হয়ে মধ্য ভারতের দিকে অগ্রসর হবে।

প্রথম দফায় অর্থাৎ মঙ্গলবার বিকেলের পর রাজ্যে দুই চব্বিশ পরগনা, মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতার উপকূলের কাছাকাছি অবস্থিত এলাকায় বৃষ্টি বেশি হবে বলে জানা গেছে।

পাশাপাশি নিম্নচাপে রাজ্যের দক্ষিণবঙ্গের নদীগুলোর জলস্তর বাড়বে এবং নিচু এলাকা প্লাবিত হতে পারে। তাছাড়া, শহর এলাকাও জলাবদ্ধ হতে পারে। ফলে চিন্তা বেড়েছে কলকাতা করপোরেশনের।

এবার বৃষ্টিপাতে কৃষিক্ষেত্রেও ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে আমন ধান চাষে ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa