ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে বছর শেষের আগেই আসছে করোনা ভ্যাকসিন: হর্ষবর্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
ভারতে বছর শেষের আগেই আসছে করোনা ভ্যাকসিন: হর্ষবর্ধন

কলকাতা: করোনা আবহে জীবন থেকে হারিয়ে গেছে বৈচিত্র। ঘরে-বাইরে আঁকড়ে ধরেছে অবসাদ।

বাধা ফর্মুলায় কেটে যাচ্ছে জীবন। কোথাও একটু চমক নেই। সারা বিশ্বের সবার একটাই শত্রু করোনা ভাইরাস। গোটা বিশ্ব হন্যে হয়ে খুঁজছে এর প্রতিষেধক।

তারই মধ্যে আশা জোগালেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বলেন, বছর শেষ হওয়ার আগেই ভারতে প্রথম করোনার ভ্যাকসিন বা প্রতিষেধক পাওয়া যাবে।

এর পাশাপাশি শনিবার মন্ত্রী হর্ষবর্ধন বলেন, আমাদের একটি করোনা প্রতিষেধকের তৃতীয়পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। আমরা আত্মবিশ্বাসী যে এইবছর শেষের আগেই একটি করোনা প্রতিষেধক তৈরি করে ফেলতে পারবো।

এছাড়া আমি খুব খুশি যে ৮ মাসের যুদ্ধে ভারতে সুস্থতার হার সবচেয়ে ভালো, ৭৫ শতাংশ। ২২ লাখ ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আরও ৭ লাখ খুব তাড়তাড়ি সুস্থ হয়ে উঠবেন।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'ভারতে করোনা লড়াই শুরু হয়েছিল পুনের একটি মাত্র করোনা পরীক্ষার ল্যাবরেটরি থেকে। এখন দেশে ১ হাজার ৫০০ পরীক্ষাগার রয়েছে।

তবে করোনার করাল থাবা দেশে যে হালকা হয়নি তার প্রমাণ মিলছে দৈনিক আক্রান্তের সংখ্যায়ই। দেশেটিতে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬৯ হাজারেরও বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯১২ জন মারা গেছেন। দেশটিতে এখন পর্যন্ত এ রোগে মারা গেছেন ৫৬ হাজার ৭০৬ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৫৮ হাজার।

একইভাবে পশ্চিমবঙ্গে করোনার প্রকোপ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৩২ জন। এ নিয়ে রোববার (২৩ আগস্ট) সকাল পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৫ হাজার ৫৯৬ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজ্যে আরও ৪৮ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে রাজ্যে করোনায় মৃত বেড়ে হয়েছে ২ হাজার ৭৩৭ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৮ জন। সবমিলিয়ে রাজ্যে মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৪ হাজার ৯৫৯ জন। রাজ্যে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৭ দশমিক ৪১ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
ভিএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa