ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

আগামী ৫ বছরে ভারতে বাড়বে ক্যানসার আক্রান্তের সংখ্যা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
আগামী ৫ বছরে ভারতে বাড়বে ক্যানসার আক্রান্তের সংখ্যা ...

কলকাতা: ভারতে করোনা পরিস্থিতি দিন দিন যত ভয়ঙ্কর হচ্ছে, ততই ব্যাহত হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা পরিষেবা। বিশেষজ্ঞদের মতে করোনা মহামারির কারণে এই বিপদ বাড়ছে ক্যানসার রোগীদের।

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আশঙ্কাজনক হারে বাড়বে ক্যানসার আক্রান্তের সংখ্যা। অর্থাৎ
২০২৫ সালের মধ্যে ভারতে বিভিন্ন ধরনের ক্যানসারে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে যাবে।

তথ্য অনুযায়ী, ২০২০ সালে দেশটির মোট ক্যানসার আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৯০ হাজার। তবে পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে আগামী পাঁচ বছরের মধ্যে দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা প্রায় শতকরা ১২ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে বলে, আশঙ্কা করা হয়েছে এই রিপোর্টে। অর্থাৎ ২০২৫ সালের মধ্যে প্রায় ১৫ লাখেরও বেশি মানুষ বিভিন্ন ধরনের ক্যানসারে আক্রান্ত হবেন বলে আশঙ্কা প্রকাশ করেছে আইসিএমআর-এর রিপোর্ট।

এছাড়া ওই রিপোর্ট অনুযায়ী, ভারতে মোট ক্যানসার আক্রান্তের ২৭ দশমিক ১ শতাংশই ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবনের ফলে ভবিষ্যতে এই রোগের কবলে পড়বেন। এবং দেশটির উত্তরপূর্ব ভারতেই তামাকজাত দ্রব্য সেবনের ফলে ক্যানসার আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে।

এছাড়া ওই সমীক্ষায় বলা হয়েছে, ভারতে মোট ক্যানসারে আক্রান্তদের মধ্যে প্রায় ৬৬ শতাংশ রোগী বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা করান। এবং মোট ক্যানসারে আক্রান্তদের মধ্যে প্রায় ৩৩ শতাংশ রোগী যারা নিম্ন মধ্যবিত্ত বা দরিদ্র পরিবারের সদস্য। তারা সরকারি স্বাস্থ্য পরিকাঠামোর উপরেই নির্ভরশীল চিকিৎসার জন্য।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa