ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্নার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্নার’ বঙ্গবন্ধু কর্নার/ ছবি: বাংলানিউজ

কলকাতা: বছরজুড়ে চলছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। সে উদ্দেশ্যে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে তৈরি হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’।

এই কর্নারের মধ্য দিয়ে বঙ্গবন্ধু ও তার স্বপ্নের সোনার বাংলাদেশকে জানতে পারবেন কলকাতাবাসী।

উদ্বোধন হবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস তথা বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকীতে। বঙ্গবন্ধু কর্নারের সাথে একইদিনে মিশন প্রাঙ্গণে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু মঞ্চ’। মিশনের ‘বাংলাদেশ গ্যালারি’র পাশের একটি কক্ষে ‘বঙ্গবন্ধু কর্নার’ নির্দিষ্ট করা হয়েছে।

এ বিষয়ে মিশন প্রধান তৌফিক হাসান জানান, প্রায় ৩০০ স্কয়ার ফিট জায়গা জুড়ে তৈরি হয়েছে বঙ্গবন্ধু কর্নার। এখানে আছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা দুইশত বই। যারমধ্যে আছে বঙ্গবন্ধু’র স্বরচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’। এছাড়া এই কর্নারে রয়েছে বঙ্গবন্ধুর জীবনের নানা অধ্যায় ও তার পরিবারের নির্বাচিত ছবি। অতিথিদের জন্য রাখা হয়েছে একটি কমেন্ট বুক।

মিশন প্রধান আরও জানান, কর্নারের আয়োজন এখানেই শেষ নয়। ভবিষ্যতে এর সঙ্গে যুক্ত হবে একটি ডিজিটাল টাচস্ক্রিন ইনফরমেশন কিয়স্ক। যেখানে দর্শনার্থীরা নিজের পছন্দ অনুযায়ী ব্রাউজ করতে পারবে বঙ্গবন্ধু এবং বাংলাদেশ সম্পর্কে। এর পাশাপাশি থাকবে একটি চলমান তথ্যচিত্র।

কলকাতার বাংলাদেশ মিশনের গুরুত্ব অপরিসীম। তৎকালীন মিশন প্রধান হোসেন আলীর সহযোগিতায় পাকিস্তান দূতাবাস পরিণত হয়েছিল বাংলাদেশ দূতাবাসে। ১৯৭১ সালের ১৮ এপ্রিল বিদেশের মাটিতে এই মিশনে বাংলাদেশের প্রথম পতাকা উড়ে। পরে ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি বিকেলে এই মিশনে পদচারণা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
ভিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa