ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় করোনা আতঙ্কে টানা ৫ দিন বন্ধ প্রশাসনিক ভবন নবান্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২০
কলকাতায় করোনা আতঙ্কে টানা ৫ দিন বন্ধ প্রশাসনিক ভবন নবান্ন পশ্চিমবঙ্গ সরকারের প্রশাসনিক ভবন নবান্ন। সংগৃহীত ছবি।

কলকাতা: করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন বন্ধ থাকবে পাঁচদিন। সম্প্রতি নবান্নে কয়েকজন কর্মচারী ও কর্মরত একজন সাব-ইন্সপেক্টর করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর আসে।

এরপরই সরকারি কর্মীদের আতঙ্ক কাটাতে গোটা ভবন জীবাণুমুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে।  এ কাজের জন্যই আগামী সোমবার (৩ আগস্ট) ও মঙ্গলবার (৪ আগস্ট) নবান্ন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

তাছাড়া, বুধবার (৫ আগস্ট) রাজ্য সম্পূর্ণ লকডাউন থাকবে। ফলে পরপর তিনদিন সেখানে কোনো কাজ হবে না। তবে নবান্ন জীবাণুমুক্ত কার্যক্রম শুরু হয় শুক্রবার (৩১ জুলাই)। এরপর শনিবার (১ আগস্ট) ঈদের জন্য ছিল সরকারি ছুটি এবং রোববার (২ আগস্ট) সাপ্তাহিক ছুটি।

ফলে এমনিতেও শুধু ৩ ও ৪ আগস্ট দু’দিন সরকারি কর্মীরা নবান্নে আসতে পারতেন। তবে তা না এসে ছুটির দিনগুলো তারা বাড়ি থেকে কাজ করবেন বলে জানায় তথ্য ও সংস্কৃতি দপ্তর।

ই্তোমধ্যে নবান্নের এক আইএএস অফিসার এবং বেশ কয়েকজন গাড়িচালক করোনায় আক্রান্ত হয়েছেন। এ কারণে প্রত্যেক সরকারি আমলার নিয়মিত করোনা পরীক্ষা করা হচ্ছে। বিশেষ করে নবান্নের ১৩ ও ১৪ তলার দায়িত্বে থাকা কর্মকর্তাদের জন্য বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। তাদের সরকারি গেস্ট হাউসে রাখার ব্যবস্থা করেছে প্রশাসন। প্রসঙ্গত, ওই ভবনে ১৪ তলায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে, নবান্ন বন্ধ থাকলেও রাজ্যের করোনা পরিস্থিতির ওপর নজরদারিতে কোনো কমতি রাখবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সেই সঙ্গে কলকাতার মহাকরণ, নিউ সেক্রেটারিয়েট ভবন, খাদ্যভবন এবং সল্টলেকে রাজ্য সরকারের সব অফিস সপ্তাহে একদিন করে জীবাণুমুক্ত করা হবে বলে জানা গেছে। ফলে মন্ত্রিসভার সব বৈঠক পিছিয়ে বৃহস্পতিবার নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২০
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa