ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় চলছে লকডাউন, কড়া অবস্থানে পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
কলকাতায় চলছে লকডাউন, কড়া অবস্থানে পুলিশ ফাঁকা সড়ক/ ছবি: বাংলানিউজ

কলকাতা: পশ্চিমবঙ্গে দৈনিক গড়ে করোনায় আক্রান্ত হচ্ছেন দুই হাজারের বেশি। এ পরিস্থিতিতে করোনা রুখতে রাজ্যজুড়ে অভিনব পদ্ধতিতে চলছে লকডাউন।

সোমবার (২০ জুলাই) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন প্রতি সপ্তাহে দুই দিন করে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ্যজুড়ে।

এর জেরেই রাজ্যে প্রথম লকডাউন হয়েছিল বৃহস্পতিবার (২৩ জুলাই)। আর শনিবার (২৫ জুলাই) চলছে সপ্তাহে দ্বিতীয় দিনের মতো লকডাউন। এছাড়া পরের সপ্তাহে বুধবার (২৯ জুলাই) থাকবে লকডাউন। অন্য কোনদিন লকডাউন থাকবে তা পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। অর্থাৎ প্রতি সপ্তাহে অল্টারনেটিভ ডে হিসেবে দুদিন কড়া লকডাউন পালিত হবে সমগ্র রাজ্যজুড়ে।

এদিন যথারীতি সকাল থেকেই সক্রিয় আছে পুলিশ। কঠোর শাসনে লকডাউন সফল করতে বদ্ধপরিকর রাজ্য। এমনকী এদিন বিমান পরিষেবাও সম্পূর্ণ বন্ধ। এছাড়া হাওড়া ও শিয়ালদাগামী বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনও বাতিল করা হয়েছে।

নবান্নের নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে যে হারে সংক্রমণ বাড়ছে তাতে সম্পূর্ণ লকডাউনের বিধি কার্যকর করার ক্ষেত্রে কোনোভাবেই গা ছাড়া মনোভাব নেওয়া চলবে না। ফলে সব পরিষেবাই বন্ধ। সকাল থেকেই বন্ধ বাজার-হাট, দোকান-পাট। চলছে না বাস, ট্যাক্সি, অটোসহ বিভিন্ন যানবাহন।

কড়া অবস্থানে পুলিশ/ ছবি: বাংলানিউজ

ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে সম্প্রতি দাবি করেছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)। এই প্রেক্ষাপটে সম্প্রতি পশ্চিমবঙ্গের যেভাবে রোজ সংক্রমণের সংখ্যা বাড়ছে, তাতে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না বলে উদ্বেগ প্রকাশ করেছে মমতা সরকার।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী পশ্চিমবঙ্গে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ২১৬ জন। ফলে শনিবার (২৫ জুলাই) পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যাটা বেড়ে দাঁড়ালো ৫৩ হাজার ৯৭৩ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে রাজ্যে করোনায় মৃত বেড়ে হয়েছে ১ হাজার ২৯০ জনের।

অপরদিকে ভারতেও বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৭২০ জন। এই নিয়ে ২৫ জুলাই পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১২ লাখ ৮৭ হাজার ৯৫০ জন। এছাড়া সবমিলিয়ে করোনায় মৃত্যু হয়েছে ৩০ হাজার ৬০১ জনের।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
ভিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa