ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

প্রথম বাংলাদেশি ট্রাক দিল্লিতে ঢুকছে সোমবার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
প্রথম বাংলাদেশি ট্রাক দিল্লিতে ঢুকছে সোমবার  ছবি: বাংলানিউজ

কলকাতা: সোমবার (০৫ অক্টোবর) সূর্যোদয়ের পরেই দিল্লির রাস্তায়িএকসঙ্গে দেখা যাবে বাংলাদেশের বেশ কয়েকটি ট্রাককে। বিবিআইএন চুক্তির মধ্যে দিয়ে চালু হওয়া পণ্য পরিবহনের প্রথম ট্রাকটি এদিন দিল্লিতে পৌঁছাতে চলেছে।

পণ্য নিয়ে এই প্রথম কোনো বাংলাদেশের ট্রাক দিল্লীর সীমা অতিক্রম করবে।
 
৩০ আগস্ট কলকাতা থেকে ঢাকা-কলকাতা–দিল্লি কার্গো পরিষেবার সূচনা হয়েছে। সেই পরিষেবার ফলে সড়কপথে ঢাকা থেকে দিল্লি পণ্য পরিবহন করা সম্ভব হবে। জানা গেছে, পণ্যবাহী এই গাড়িগুলো প্রথম পৌঁছাবে প্রতাপগঞ্জের ইনল্যান্ড কন্টেনার ডিপোতে।
 
পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের পণ্য পরিবহন একটি রোজকার ঘটনা হলেও দিল্লির সঙ্গে সড়কপথে পণ্য পরিবহন এই প্রথম। ফলে এই বিষয়টিকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। এই ঘটনাকে দুই দেশের বাণিজ্য ক্ষেত্রে ঐতিহাসিক মুহূর্ত বলে মনে করা হচ্ছে।
 
এর আগেও দিল্লিতে বাংলাদেশের ট্রাক আসতো। তবে সেক্ষেত্রে নিয়ম ছিলো ভিন্ন। যেসব ট্রাক আসতো সেগুলো একটি স্থানে এসে তারপর পণ্য বিনিময় করে ফিরে যেতো। কিন্তু এবার সরাসরি দিল্লির রাস্তায় চলবে বাংলাদেশের ট্রাক।
 
সব গাড়িতে লাগানো থাকবে জিপিআরএস। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিয়েছে প্রশাসন।  

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৬
এসএস/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa