ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বাংলাদেশ বইমেলার দ্বিতীয় দিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৬
কলকাতায় বাংলাদেশ বইমেলার দ্বিতীয় দিন

কলকাতা: ‘বইয়ের বন্ধুত্ব সীমানা ছাড়িয়ে’ এই শিরোনামে রবীন্দ্র সদন–নন্দনে শুরু হওয়া ষষ্ঠ বাংলাদেশ বইমেলার দ্বিতীয় দিন শুক্রবার (০২ সেপ্টেম্বর) মেলা প্রাঙ্গণের মঞ্চে ‘বঙ্গ, বাঙলা, বাঙালি জাতি ও জাতীয় নায়ক’ শীর্ষক এক আলোচনার আয়োজন করা হয়। এই আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান।

তার আদর্শ, নিষ্ঠা, নেতৃত্ব, ব্যক্তিত্বই ছিলো আলোচনার মূল বিষয়বস্তু।
আলোচনায় মূল প্রবন্ধটি পাঠ করেন অধ্যাপক, প্রাবন্ধিক, ভাষাকর্মী এবং ভাষা ও চেতনার সাধারণ সম্পাদক ড. ইমানূল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঙলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের কনসুলার মনসুর আহমেদ (ভিসা)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক-শিক্ষাবিদ ড. পবিত্র সরকার। এছাড়া উপস্থিত ছিলেন কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তারা।
আলোচক হিসেবে উপস্থিতি ছিলেন- লেখক সাধন চট্টোপাধ্যায় এবং কবি ও সাংবাদিক পঙ্কজ সাহা। অনুষ্ঠানে সঙ্গীত পরিচালনা করেন সোমালি পাণ্ডা, বাংলাদেশের শিল্পী হাসান হাফিজ ও সহজ মানুষ তীর্থ। কবিতা পাঠ করেন সতীনাথ মুখোপাধ্যায়।
এদিন কলকাতায় ২৪ ঘণ্টা বনধকে উপেক্ষা করে বাংলাদেশ বইমেলায় জনসমাগম ছিলো চোখে পড়ার মতো। শনিবার বাদ ছাড়া প্রতিদিনই মেলা চলবে দুপুর ২টা থেকে রাত ৯টা অব্দি।

বাংলাদেশ সময়: ০০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৬
ভিএস/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa