ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

সব হাসপাতালের তথ্য নিয়ে জেলা প্রশাসনের ‘হসপিটাল ফাইন্ডার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
সব হাসপাতালের তথ্য নিয়ে জেলা প্রশাসনের ‘হসপিটাল ফাইন্ডার’ হসপিটাল ফাইন্ডার ওয়েব পোর্টালের উদ্বোধন করেন সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

চট্টগ্রাম: চট্টগ্রামের সরকারি-বেসরকারি সব হাসপাতাল-ক্লিনিক থেকে সেবা প্রাপ্তির অনলাইন প্ল্যাটফর্ম হাসপাতাল তথ্য বাতায়ন ‘হসপিটাল ফাইন্ডার’ চালু করেছে জেলা প্রশাসন।

এর মাধ্যমে ঘরে বসেই কোন হাসপাতালে কত বেড খালি, কোথায় কতটি আইসিইউ বেড আছে- তা জানা যাবে। মুঠোফোনে হাসপাতালের বেড বুকিংসহ জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক সব তথ্য পাওয়া যাবে।

শুক্রবার (১০ জুলাই) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে এই ওয়েব পোর্টালের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

এই সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার, বেসরকারি হাসপাতাল-ক্লিনিক সার্ভিল্যান্স টিমের আহ্বায়ক ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবা পাওয়ার পথ সুগম করতে সব হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হসপিটাল ফাইন্ডার’ তৈরি করায় জেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই।

‘সরকারি-বেসরকারি সব হাসপাতালে কোভিড এবং নন-কোভিড রোগীদের চিকিৎসা সেবার পথ ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সুগম করবে এই তথ্য বাতায়ন। ’

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, স্প্রেকট্রাম আইটি সলিউশন্স লিমিটেডের কারিগরি সহায়তায় চট্টগ্রামের সব হাসপাতালের স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য নিয়ে হাসপাতাল তথ্য বাতায়ন ‘হসপিটাল ফাইন্ডার’ চালু করেছে জেলা প্রশাসন।

তিনি বলেন, হাসপাতাল তথ্য বাতায়ন হচ্ছে- সব হাসপাতাল ও জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য ভাণ্ডারের অনলাইন ভিত্তিক একটি সিঙ্গেল প্ল্যাটফর্ম। এই অনলাইন প্ল্যাটফর্মে স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত সবকিছু এক ক্লিকেই মিলবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম বাংলানিউজকে জানান, করোনার এই সময়ে হাসপাতালে একটি বেডের জন্য রোগীর স্বজনদের বেগ পেতে হচ্ছে। সঠিক সময়ে হাসপাতালে ভর্তি করাতে না পেরে অনেক রোগী মারাও গেছেন।

‘এই পরিস্থিতিতে চট্টগ্রামের সব সরকারি-বেসরকারি হাসপাতালের রোগীর সেবা সংক্রান্ত সব তথ্য এবং করোনা ভাইরাসসহ জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য নিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসন হাসপাতাল তথ্য বাতায়ন ‘হসপিটাল ফাইন্ডার’ চালু করেছে। ’

তিনি বলেন, এককথায় এই অনলাইন প্ল্যাটফর্মটি চট্টগ্রামে কোভিড-১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ওষুধ, অক্সিজেন সিলিন্ডার প্রাপ্তির ঠিকানা এবং হাসপাতাল, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টারসহ চিকিৎসা সুবিধা সংক্রান্ত সব ধরনের তথ্য সম্বলিত একটি কম্প্রিহেন্সিভ প্ল্যাটফর্ম।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa