মিরসরাইয়ে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধন।

walton

ফেনী: চট্টগ্রামের মিরসরাইয়ে বকেয়া বেতন ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সড়কে টায়ার জ্বালিয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন বিক্ষুদ্ধ একটি পোশাক কারাখানার শ্রমিকরা। 

মঙ্গলবার (১৯ মে) সকালে উপজেলার জোরারগঞ্জ থানার করেরহাট ইউনিয়নের হাবিলদারবাসা এলাকায় ফেনী-করেরহাট সড়কে এ কর্মসূচি পালন করা হয়। 

এসময় সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানাটির কার্যনির্বাহী পরিচালক চিয়াঙ্গ ওহ এর পদত্যাগ দাবি করেন। 

বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, কোরিয়ান মালিকানাধীন পিএনজি বিডি নামে কারখানায় প্রায় ৮ শতাধিক শ্রমিক কাজ করেন। গত ১৬ মে বিনা নোটিশে হঠাৎ করে ৪০০ শ্রমিককে ছাঁটাই করে কর্তৃপক্ষ। কর্মরত শ্রমিকরা এ ব্যাপারে মি চিয়াঙ্গ ওহ বরাবরে আবেদন করেও সুফল পাননি। 

শ্রমিকরা অভিযোগ করে বলেন, মি চিয়াঙ্গ ওহ বাংলাদেশের শ্রম আইন মানেন না। এছাড়া শ্রমিকদের নানাভাবে শারীরিক-মানসিক নির্যাতনও করা হয়।

পোশাক কারখানার শ্রমিক ওবায়দুল হক, শিরিনা আক্তার, ফাতেমা বেগম বলেন, আমাদের চলতি মাসের ১৫ দিনের বেতন ২৫ রমজানের মধ্যে ঈদ বোনাসসহ পরিশোধ করতে হবে। অনৈতিকভাবে কোনো কারণ ছাড়া একজন শ্রমিককেও ছাঁটাই করা যাবে না। তা নাহলে আমরা আরও কঠোর আন্দোলন করবো।

এদিকে খবর পেয়ে জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজ উদ্দিন ভঁইয়া ও করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন ঘটনাস্থলে ছুটে যান। তারা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী বুধবার (২০ মে) বকেয়া বেতন পরিশোধ করার আশ্বাস দিলে শ্রমিকরা আন্দোলন সমাপ্ত করেন।

করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, শ্রমিকদের দাবি-ধাওয়া নিয়ে আমি কারাখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। তারা বুধবারের মধ্যে চলতি মাসের ১৫ দিনের বেতনের ৬৫ শতাংশ পরিশোধ করবে। আপাতত করোনা ভাইরাসের কারণে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। বন্ধ থাকা অবস্থায় কোনো শ্রমিককে বেতন না দিলেও ছাঁটাই না করার আশ্বাস দেন কারখানা কর্তৃপক্ষ। এরপর শ্রমিকরা শান্ত হয়ে বাড়ি ফিরে গেছেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মে ১৯, ২০২০
এসএইচডি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
করোনা প্রতিরোধের উপায় জানালেন ভারতের বিখ্যাত দুই ডাক্তার 
লেভারকুসেনকে হারিয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন


করোনা উপসর্গ নিয়ে সীতাকুণ্ডে ৩ জনের মৃত্যু
এসএসসি পরীক্ষায় ফেল করে আত্মগোপন, ৫ দিন পর উদ্ধার
রাঙ্গুনিয়া পুলিশ গেলো লকডাউনে, রোগী তখন শহরে
ভোটের ফল দ্রুত প্রকাশ করতে কিউআর কোড
মহাসড়কে চাঁদাবাজির অভিযোগে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন