প্রবাসীদের পাশে দাঁড়াতে মন্ত্রীকে অনুরোধ সুজনের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খোরশেদ আলম সুজন।

walton

চট্টগ্রাম: প্রবাসীদের পাশে দাঁড়াতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (৯ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ অনুরোধ জানান।

সুজন বলেন, করোনা ভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে লকডাউনের কারণে সংকটে পড়েছেন ‘রেমিটেন্স যোদ্ধা’ প্রবাসীরা। যারা হাড়ভাঙ্গা পরিশ্রম করে নিজের পরিবার ও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সংগ্রাম করছেন তারাই আজ খাদ্য এবং চিকিৎসার অভাবে বিভিন্ন দেশে মানবেতর জীবন যাপন করছেন।

তিনি বলেন, বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশিরা একদিকে যেমন বেতন পাচ্ছেন না, তেমনি ছাঁটাই কিংবা বেতন হ্রাসের কবলে পড়ছেন। বিশেষ করে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কনস্ট্রাকশন, শিল্প কারখানা, শপিং মল, সুপারশপ, রেস্টুরেন্টসহ ব্যবসা বাণিজ্য বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন অনেক প্রবাসী।

‘এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে অবস্থানরত দূতাবাসগুলো প্রবাসীদের রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করছে না। নিজেদের জীবন বাঁচাতে ব্যস্ত থাকা এসব দূতাবাসগুলো প্রবাসীদের দিকে নজরও রাখছে না।’

দূতাবাসগুলো সংশ্লিষ্ট দেশের সরকার প্রধানের সঙ্গে আন্তরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে প্রবাসীদের নিরাপত্তাসহ মানবেতর সমস্যা- খাদ্য, চিকিৎসা, বাসস্থান নিশ্চিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংকট উত্তরণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পররাষ্ট্র এবং অর্থ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে একটি শক্তিশালী কমিটি গঠনের মাধ্যমে দ্রততম সময়ের মধ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সবার হস্তক্ষেপ কামনা করেন খোরশেদ আলম সুজন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ০৯, ২০২০
এমআর/টিসি

Nagad
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ


করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি
লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল