হালদায় ডিম সংগ্রহকারীদের অপেক্ষা

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হালদায় ডিম সংগ্রহকারীদের অপেক্ষা।

walton

চট্টগ্রাম: প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মা মাছের ডিম সংগ্রহে এখন অপেক্ষা করছেন দেড় শতাধিক মৎস্যজীবী। এছাড়া সংগৃহীত ডিম থেকে পোনায় রূপান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে ৬৮টি কুয়া।

রোববার (৩ মে) রাতে ডিম সংগ্রহকারীদের জালে পাওয়া যায় অল্প সংখ্যক মা মাছের নমুনা ডিম। এরপর থেকেই শুরু হয় অপেক্ষার পালা। যে কোনও সময় মা মাছ ডিম ছাড়তে পারে বলে ধারণা করছেন মৎস্যজীবীরা।

রাউজান উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডিম সংগ্রহের জন্য ৭২টি নৌকা, ৭২টি জাল ও ১৭৭ জন ডিম সংগ্রহকারী প্রস্তুত রয়েছেন। এছাড়া সরকারিভাবে পোনা তৈরিতে প্রস্তুত রাখা হয়েছে অঙ্কুরীঘোনা মৎস্য বিভাগের হ্যাচারি। মৎস্যজীবীরা ব্যক্তিগত উদ্যোগে ৬৮টি মাটির কুয়া তৈরি করেছেন।

পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকার মৎস্যজীবীরা জানান, পূর্ণিমার সময় টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে হালদায় কার্প জাতীয় মা মাছ ডিম ছাড়ে। যেহেতু নমুনা ডিম ছেড়েছে, তাই মা মাছ যে কোনও সময় ডিম ছাড়তে পারে।

রাউজান উপজেলা মৎস্য কর্মকর্তা পীযুষ প্রভাকর জানান, মৎস্য অধিদপ্তরের সব ধরণের প্রস্তুতি রয়েছে। পোনা তৈরির জন্য হ্যাচারি প্রস্তুত রাখা হয়েছে। নদীতে বালুবাহী যান্ত্রিক বোট চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া বাংলানিউজকে বলেন, স্থানীয়রা না বুঝেই এটাকে নমুনা ডিম বলছে। নমুনা ডিম ছাড়ার অর্থ হচ্ছে-মা মাছ প্রস্তুত। মাছগুলো পরীক্ষা করে দেখছে ডিম ছাড়ার পরিবেশ, প্যারামিটারগুলো ঠিক আছে কিনা। যদি সব অনুকূলে থাকে তবেই ডিম ছাড়বে।

তিনি বলেন, প্রাকৃতিক বিষয়ে কারও নিয়ন্ত্রণ নেই। এমনও হতে পারে জোয়ারের সময় ডিম ছেড়ে দেবে। সবকিছু নির্ভর করছে সময়ের ওপর।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মে ০৫, ২০২০
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮